নাটোরের হালতি বিলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

আপডেট: অক্টোবর ১৬, ২০১৬, ১১:৪৬ অপরাহ্ণ

নাটোর অফিস
নাটোরের সিংড়ার হালতি বিলে এক উৎসবমুখর পরিবেশে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শনিবার বিকেলে সিংড়া উপজেলার ঢাকঢোর ডাঙ্গাপাড়া গ্রামবাসীর আয়োজনে এই নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রায় আড়াই কিলোমিটার স্থান জুড়ে নদীর দুই পাড়ে হাজার হাজার নারী-পুরুষ ও শিশু এই প্রতিযোগিতা দেখতে ভিড় জমায়।
বর্ষাকালে জেলার বিভিন্ন নদীতে প্রতিবছরই নৌকাবাইচ অনুষ্ঠিত হয়ে থাকে। এবারও সিংড়া উপজেলার ঢাকঢোর ডাঙ্গাপাড়া গ্রামবাসী গ্রামের আত্রাই নদী সংলগ্ন হালতি বিলে নৌকা বাইচের আয়োজন করে। জেলার বিভিন্ন স্থান থেকে ‘দয়ার সাগর’, ‘মা আমেনা’,দিঘিরপাড় ও ‘সোনার বাংলা সহ মোট ৭ টি নৌকা এই নৌকা বাইচে অংশ নেয়। আয়োজ,দের মধ্রে আব্দুল মান্নান তালুকদার জানান, গ্রামবাসীকে আনন্দ দেওয়ার জন্য দীর্ঘদিন থেকে তারা সুস্থ বিনোদনের জন্য এই নৌকা বাইচের আয়োজন করে আসছেন। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরাও জানান, প্রতিবছরই তারা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ। উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত এই নৌকা বাইচকে ঘিরে বসেছে মেলা।
দর্শকরা জানান, তারা গ্রাম বাংলার এই ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করতে আসেন। এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয় যথাযথ ব্যাবস্থা। প্রতিযোগিতায় নাটোরের চর হাপুনিয়া গ্রামের ‘দয়ার সাগর’ প্রথমস্থান ও চলনবিল এলাকার ‘মা আমেনা’ ২য় স্থান এবং সোনার বাংলা ৩য় স্থান অর্জন করে। প্রতিযোগিতা শেষে বিজীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।  নৌকা বাইচ দেখতে আসা নাটোরের পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার জানান, তিনি এই প্রতিযোগিতা দেখে অভিভুত। তিনি বলেন গ্রাম-বাঙলার ঐতিহ্যবাহি এসব খেলা হারিয়ে যেতে বসেছিল। তিনি ওই নৌকা বাইচের আয়োজকদের প্রতবার এ ধরনের প্রতিযোগিতার আয়েজন করার আহবান জানান।

এ বিভাগের অন্যান্য সংবাদ