নাটোরে অসহায় ও দুস্থদের মধ্যে চাল ও টাকা বিতরণ

আপডেট: মার্চ ৩০, ২০২০, ১১:২৮ অপরাহ্ণ

নাটোর প্রতিনিধি


নাটোরে করোনাভাইরাসের কারণে কর্মহীন গরিব, অসহায় ও দুস্থ মানুষদের মধ্যে বিতরণের জন্য ২০০ মেট্রিক টন চাল ও ৯ লাখ টাকার বরাদ্দ পাওয়া গেছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও পুনর্বাসন মন্ত্রণালয় এই বরাদ্দ দিয়েছে।
এসব বরাদ্দ জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগের উদ্যোগে ও নাটোর জেলা প্রশাসক মো. শাহরিয়াজের সহায়তায় গরিব, অসহায় মানুষদের মধ্যে বিতরণের জন্য ৮টি পৌরসভায় ৫৬ মেট্রিক টন চাল বরাদ্দ দিয়েছেন। ওই চাল ও টাকা ইতোমধ্যেই উপজেলা ও পৌরসভাভিত্তিক বিতরণ শুরু হয়েছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, ত্রাণ মন্ত্রণালয়ের প্রাপ্ত ২শ’ মেট্রিক টন চাল ও টাকা ইতোমধ্যেই ৭টি উপজেলায় ভাগ করে দেয়া হয়েছে। নাটোর সদর উপজেলার জন্য ৩৮ মেট্রিক টন চাল ও ১লাখ ৭২ হাজার টাকা, নলডাঙ্গা উপজেলার জন্য সাড়ে ১৭ মেট্রিক টন চাল ও ৭১ হাজার টাকা, গুরুদাসপুর উপজেলার জন্য ২৩ মেট্রিক টন চাল ও ১ লাখ ১২ হাজার টাকা, বড়াইগ্রাম উপজেলার জন্য ৩১ মেট্রিক টন চাল ও ১ লাখ ৪৪ হাজার টাকা, লালপুর উপজেলার জন্য ৩১ মেট্রিক টন চাল ও ১ লাখ ৪২ হাজার টাকা, বাগাতিপাড়া উপজেলার জন্য সাড়ে ১৫ মেট্রিক টন চাল ও ৬৫ হাজার টাকা এবং সিংড়া উপজেলার জন্য ৪৪ মেট্রিক টন চাল এবং ১ লাখ ৯৪ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া জেলা ত্রাণ ও পুনর্বাসন বিভাগ থেকে ৮টি পৌরসভার মধ্যে নাটোর, সিংড়া, গুরুদাসপুর এবং বনপাড়া পৌরসভার জন্য ৯ মেট্রিক টন করে চাল, বড়াইগ্রাম ও নলডাঙ্গা পৌরসভার জন্য ৬ মেট্রিক টন করে চাল এবং লালপুর ও বাগাতিপাড়া পৌরসভার জন্য ৪ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। এসব চাল ও টাকা সংশ্লিষ্ট উপজেলা পরিষদ তালিকা প্রস্তুত করে পিআইওর তত্ত্বাবধানে বিতরণ করবে।
সার্বিক বিষয়টি মনিটর করছেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ। তবে জেলা প্রশাসন সূত্র জানায়, এসব চাল ও টাকা করোনার কারণে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসায়ী, গরিব ও অসহায় মানুষসহ কর্মহারানো ব্যক্তিদের মধ্যে বিতরণ করা হবে।