নাটোরে নানা উৎসবে বিশ্ব ডিম দিবস পালিত

আপডেট: অক্টোবর ১৪, ২০১৬, ১১:৪৪ অপরাহ্ণ

নাটোর অফিস
‘বাঙ্গালি হবেন স্বাস্থ্যবান, প্রতিদিন ডিম খান’ প্রদিপাদ্য বিষয়কে সামনে রেখে নাটোরে বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনষ্ঠিত হয়। গতকাল শুক্রবার সকালে জেলা প্রাণিসম্পদ দফতরের আয়োজনে শহরের পালপাড়া এলাকায় এ কর্মসূচি পালন করা হয়।
এ উপলক্ষে জেলা প্রাণিসম্পদ দফতরের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। এর আগে নাটোর জেলা প্রাণিসম্পদ অফিসার কৃষিবিদ আলতাফ হোসেনের সভাপতিত্বে জেলা প্রাণিসম্পদ সম্মেলন কক্ষে এক আলোচনা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন, নাটোর সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. রুহুল আমিন আল ফারুক, বাগাতিপারা উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. হাবীবুর রহমান, সিংড়া উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. হারুন-অর রশীদ, গুরুদাসপুর  উপজেলা প্রাণিসম্পদ  অফিসার ডা. গোলাম মোস্তফা, সিংড়া এলাকার খামাড়ি আবদুর রাজ্জাক প্রমুখ।
এসময় বক্তারা উল্লেখ করে বলেন, আমাদের দেশে খাদ্য ঘাটতি না থাকলেও পুষ্টির অভাব রয়েছে। এ কারণে দেশের বাইরে থেকে আমাদের দেশে ডিম আমদানি করতে হয়। এতে দেশি খামাররা ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের যেন বিদেশ থেকে ডিম আমদানি করতে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
এছাড়া মানুষের প্রজণনতন্ত্র তৈরীতে ভিটামিন ‘ই’ ও সেলোনিয়াম ডিমে থাকে। যা প্রজণনতন্ত্র তৈরী ও রক্ষাবেক্ষণের কাজ করে থাকে এবং ডিমের কুসুমে হাড় তৈরীতে ভিটামিন ডি এর মূল উপাদান ১.২৫ ড্রাই  হাইড্রোক্সি কলিক্যালসিফেরল যা মানুষের কিডনিতে গিয়ে ১.২৫ ড্রাইহাইড্রোক্সি কলিক্যালসিফেরলে (ভিটামিন ডি -৩ রুপান্তরিত হতে হয়। এজন্য আমাদের দেশিয় ডিম উৎপাদনের প্রতি জোর দিতে হবে।