নাটোরে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

আপডেট: ডিসেম্বর ৫, ২০২২, ১১:১৪ অপরাহ্ণ

নাটোর প্রতিনিধি:


খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে মাটির স্বাস্থ্য সমুন্নত রাখার উপর গুরুত্ব আরোপ করে নাটোরে পালিত হয়েছে বিশ্ব মৃত্তিকা দিবস। এ উপলক্ষে সোমবার (৫ডিসেম্বর) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক শামীম আহমেদ। আলোচনা সভার আগে কালেক্টরেট ভবন চত্বরে শোভাযাত্রা বের করা হয়।

পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের রাজশাহী বিভাগীয় গবেষণাগারের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ শহিদুল ইসলাম এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ আব্দুল ওয়াদুদ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা, জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ, হর্টিকালচার সেন্টারের উপ পরিচালক ড. জাহাঙ্গীর ফিরোজ, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, এআইপি সেলিম রেজা এবং কৃষক জামাল উদ্দিন।

সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের রাজশাহী বিভাগীয় গবেষণাগারের বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ ফরহাদ হোসেন ।

এসময় সভায় বক্তারা বলেন, বৈশ্বিক খাদ্য সংকট পরিস্থিতির প্রেক্ষাপট বিবেচনা করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এই লক্ষ্যে উৎপাদন বৃদ্ধি এবং বৈচিত্র্যকরণের কোন বিকল্প নেই। খাদ্য উৎপাদনের মূল উপাদান মাটির স্বাস্থ্য স্বাভাবিক ও সুস্থ্য রাখতে হবে। মৃত্তিকা গবেষণাগারের ফলাফল কৃষক পর্যায়ে হস্তান্তর করতে হবে।

মাটির সুস্থ্যতা নিশ্চিত করতে রাসায়নিক সারের অপব্যবহার রোধ, ক্ষতিকর কীটনাশক ব্যবহার না করা এবং জৈব সার ব্যবহারের উপর গুরুত্ব আরোপ করেন সভার বক্তারা।