নাটোরে বিশ্ব মেডিটেশন দিবস পালন

আপডেট: মে ২১, ২০২২, ৯:৫৩ অপরাহ্ণ

নাটোর প্রতিনিধি:


‘ভালো মানুষ, ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে কোয়ান্টাম ফাউন্ডেশন, নাটোর সেল এর উদ্যোগে বিশ্ব মেডিটেশন দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (২১ মে) সকাল সাড়ে ছয়টায় শহরের বঙ্গজল রাণী ভবানীর রাজবাড়ি চত্বরে মেডিটেশনের আয়োজন করা হয়।

সারা দেশে এবং দেশের বাইরে ইউরোপ, উত্তর আমেরিকা, ফ্রান্স, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন শাখা ও ভার্চ্যুয়াল সেলে প্রবাসী বাংলাদেশিরা ধ্যানমগ্ন হন।

এছাড়াও জেলা সদরের বাইরে সিংড়া, শেরকোল, গুরুদাসপুর, বনপাড়া, দয়ারামপুর ও লালপুরে আয়োজিত মেডিটেশনে বিভিন্ন শ্রেণি পেশার প্রায় ৫০০জন উপস্থিত হয়ে ধ্যানমগ্ন হন ।

জানা যায়, বিশ্বজুড়ে এখন প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত ধ্যান বা মেডিটেশন করেন। গত কয়েক বছরে বিশ্বে কিছু প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে ২১ মে ‘বিশ্ব মেডিটেশন দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। বিভিন্ন শ্রেণি-পেশা ও বয়সের মানুষ এতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছেন। উজ্জীবিত হচ্ছেন শক্তি ও উদ্যমে। নতুন গতি অনুভব করেছেন স্বাস্থ্য ও মনে।

কোয়ান্টাম ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, নিয়মিত মেডিটেশন চর্চাকারী ব্যক্তি বোঝেন মেডিটেশন বা ধ্যানচর্চা একজন মানুষের ভেতরে কীভাবে শুভ শক্তি বা ভালো বৈশিষ্ট্যগুলোকে জাগিয়ে তোলে। নিয়মিত মেডিটেশন চর্চাকারীর মনের ভেতর ধীরে ধীরে বাড়তে থাকে আত্মবিশ্বাস, সাহস, সমমর্মিতা, পরার্থপরতা, দেশপ্রেমসহ যাবতীয় মানবিক গুণাবলি। পাশাপাশি এ চর্চা ‘মন্দ’ জিনিসগুলোকে মুছে ফেলতে সাহায্য করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ