নাটোরে বিসিএস ক্যাডারভুক্ত শিক্ষকদের মর্যাদা সুরক্ষার দাবি

আপডেট: জানুয়ারি ১৭, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

নাটোর অফিস


বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত শিক্ষকদের স্বার্থ ও মর্যাদা সুরক্ষার দাবি জানিয়েছেন নাটোরের সরকারি কলেজ শিক্ষকরা। গতকাল সোমবার সকালে নাটোর এনএস সরকারি কলেজ বিসিএস সাধারণ শিক্ষা সমিতির ব্যানারে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এই দাবি জানানো হয়েছে।
‘নো বিসিএস-নো ক্যাডার’ এমন দাবি জানিয়ে প্রেস ব্রিফিংয়ে শিক্ষক নেতৃবৃন্দ বলেন, বেসরকারি কলেজ জাতীয়করণ প্রক্রিয়া বাস্তবায়নের ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি-২০১০ এর নির্দেশনা অনুযায়ী জাতীয়করণকৃত কলেজের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বিধিমালা প্রণয়ন করতে হবে। বেসরকারি কলেজ জাতীয়করণ প্রক্রিয়া বাস্তবায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট কলেজের শিক্ষকদের ক্যাডার বহির্ভুত রেখে তাদের নিয়োগ, পদায়ন, জৈষ্ঠ্যতা, পদোন্নতি, পরিচালনা ও চাকরির জন্যস্বতন্ত্র বিধিমালা প্রণয়ন করতে হবে। এসব কলেজের শিক্ষকদের চাকরি বদলিযোগ্য হবে না। তাদের চাকরি স্ব স্ব কলেজেই সুনির্দিষ্ট হতে হবে।
এসময় শিক্ষকরা অভিযোগ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুশাসন ও জাতীয় শিক্ষানীতি ২০১০ এ এসব বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা থাকার পরও সংশ্লিষ্টরা বিধিমালা প্রণয়ন করা হয় নি। জাতীয়করণকৃত কলেজের শিক্ষকদের চাকরি সরকারী হোক এবং সর্বোচ্চ বেতন-ভাতাসহ সব রকমের সুযোগ সুবিধা তারা ভোগ করুক, এক্ষেত্রে কোন বাধা নেই। কিন্তু তাদের কোনভাবেই ক্যাডারভুক্ত করা যাবে না। শিক্ষক নেতৃবৃন্দ দাবি করে বলেন, সারাদেশে প্রায় ১৫ হাজার ক্যাডারভুক্ত শিক্ষকের মর্যাদার ওপর ৩১৫টি কলেজের প্রায় ২০ হাজার বেসরকারি শিক্ষকের চেপে বসার আশঙ্কায় সকল সরকারি কলেজ ও শিক্ষা ক্যাডার সংশ্লিষ্ট অন্য দফতরে বর্তমানে অসন্তোষ বিরাজ করছে। বেআইনি ও বিধিবহির্ভুতভাবে তাদের ক্যাডারভুক্ত করলে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের বিশিরভাগ কর্মকর্তা তাদের জেষ্ঠ্যতা হারাবেন। প্রেস ব্রিফিংয়ে বক্তব্য দেন নাটোর বিসিএস সাধারণ শিক্ষা সমিতির সহসভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন, সাধারণ সম্পাদক এটিএম আলমগীর হোসেন, তরিকুল ইসলাম, আবদুল মান্নান প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ