নাটোরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়ন র্শীর্ষক কর্মশালা

আপডেট: অক্টোবর ২৪, ২০১৬, ১১:৫৪ অপরাহ্ণ


নাটোর অফিস
নাটোরে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন বাস্তবায়ন ও গৃহিত কার্যক্রম র্শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নাটোর জেলা প্রসাশকের আয়োজনে গতকাল সোমবার বেলা ১১টার দিকে জেলা প্রসাশকের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আতিয়ুর রহমানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিধি হিসাবে বক্তব্য দেন, নাটোর স্থানীয় সরকারের উপপরিচালক এনামুল হক। এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন, নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ড. সাইফুল আলম, ভোক্তা অধিকার সংরক্ষণের সহকারী পরিচালক আলম আহম্মেদ, ক্যাবের নাটোর জেলা শাখার সভাপতি শামিমা লাইজু নীলা, সহসভাপতি খালিদ বিন জালাল বাচ্ছু, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন, সাথীর নির্বাহী পরিচালক শিবলী সাদিক প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, প্রতিনিধি, সাংবাদিক, এনজিও ও শিল্প কারখানার কর্মকর্তাসহ অন্যরা।
কর্মশালায় বক্তারা বলেন, বাংলাদেশে ভোক্তা অধিকার সংরক্ষণে এরূপ কোন নির্দিষ্ট আইন ছিলো না। দেশবাসীর এ দাবির যৌক্তিকতা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দ্রুততম সময়ে সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করে বাংলাদেশের সর্বস্তরের ভোক্তার অধিকার সংরক্ষণে ‘ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯’ প্রণীত হয়েছে।
এ আইন ভোক্তা সাধারণের অধিকার সংরক্ষণ, ভোক্তা অধিকারবিরোধী কার্য প্রতিরোধ এবং ভোক্তা অধিকার লঙ্ঘনজনিত অভিযোগ নিষ্পত্তি বিষয়ক একটি সুসংহত আইন, যা ৬ এপ্রিল ২০০৯ থেকে কার্যকর হয়েছে। যা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর ৬ এপ্রিল ২০১০ থেকে এ আইন বাস্তবায়নে  পদক্ষেপ গ্রহণ করে। বর্তমানে জেলা ও গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকায় বাজার মনিটরিং এবং প্রাপ্ত লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে আইন বাস্তবায়ন কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে এ আইনে নাটোরের সাতটি উপজেলায় ১১টি মামলা হয়েছে। এতে আসামি করা হয়েছে ১৬ জন এবং ৩ লাখ ৮০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।