নাটোরে মানবাধিকার বাস্তবায়ন সংস্থার বিভাগীয় পর্যায়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২২, ১১:২৪ অপরাহ্ণ

নাটোর প্রতিনিধি:


বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার রাজশাহী বিভাগীয় পর্যায়ে মতবিনিময় সভা নাটোরে অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) দিনব্যাপী শহরের একটি চাইনিজ রেস্তোরায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে রাজশাহী বিভাগের ৮টি জেলার নেতৃবৃন্দ এবং প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

নাটোর জেলা মানবাধিকার বাস্তবায়ন সংস্থার সভাপতি এ্যাডঃ আব্দুল ওহাবের সভাপতিত্বে এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, সংস্থার রাজশাহী বিভাগের সমন্বয়কারী মোয়াজ্জেম হোসেন মেহেদী,নাটোর জজ কোর্টের নারী ও শিশু আদালতের পিপি এ্যাডঃ আনিসুর রহমান, সংবাদ সংস্থা (বাবস) এর নাটোর জেলা প্রতিনিধি ফরাজি রফিক আহমদ বাবনসহ নাটোর, পাবনা, সিরাজগঞ্জ, নওগাঁ, বগুড়া, জয়পুরহাট, চাঁপাই-নবাবগঞ্জ এবং রাজশাহী এ ৮টি জেলার নেতৃবৃন্দ।

এসময় বক্তরা বলেন, মানবাধিকারের কাজ করা মানেই, সেবার মানষিকতা থাবতে হবে। তাহলে সেই কাজের বিনিময়ে ভাল কিছু অর্জন করা সম্ভব। মানুষ তার মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে, বিশেষ করে গ্রামাঞ্চলে। দেশে নতুন নতুন আইন হচ্ছে কিন্তু আইনের সঠিক প্রয়োগ না থাকায় মানবাধিকার হরনের ঘটনা হরহামেশাই ঘটছে। অর্থনৈতিক ব্যবস্থাপনায় মানবাধিকার লংঘনের কারণে গরিব মানুষ দিন দিন গরীব ও ধনী মানুষ ফুলে ফেঁপে কলাগাছ হচ্ছে। আবার নতুন আইন সংযোজনের মাধ্যমে মানবাধিকারকে গলা টিপে হত্যা করা হচ্ছে। এজন্য সবাইক্ েঐক্যবদ্ধ হয়ে এক যোগে কাজ করতে হবে।

বর্তমান পরিস্থিতিতে কোর্ট গুলোতে নারী ও শিশু নির্যাতনের মিথ্যা মামলার সংখ্যা দেখা যায় বেশি। ধর্ম পালন করা যেমন প্রতিটি মানুষের মৌলিক অধিকার এবং নিজ নিজ ধর্ম পালনের পাশাপাশি অন্যের ধর্মের প্রতিও শ্রদ্ধা রাখা উচিত। অন্য ধর্ম কিংবা ধর্মীয় ব্যক্তিত্বকে নিয়ে কটাক্ষ করা মানবাধিকারের চুড়ান্ত সীমা লংঘন। কারণ এতে শুধুমাত্র একজন ব্যাক্তির মানবাধিকার লংঘন হয়না বরং একটি জাতির মানবাধিকারে আঘাত করা হয়।