নাটোরে রাজনৈতিক দলের কমিটিতে নারীর ৩৩ শতাংশ অন্তর্ভুক্তির দাবিতে মানববন্ধন

আপডেট: নভেম্বর ১, ২০২১, ৩:৩৮ অপরাহ্ণ


নাটোর প্রতিনধি


রাজনৈতিক দলের কমিটিতে নারীর ৩৩ শতাংশ অন্তর্ভুক্তির দাবিতে নাটোরে মানববন্ধন কর্মসূচী পালন করেছে নারী উন্নয়ন ফোরাম। আজ সোমবার (১ ডিসেম্ববর) সকাল ১১ টার দিকে নাটোর সদর উপজেলা নারী উন্নয়ন ফোরাম এর আয়োজনে এবং “অপরাজিতা” নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের আওতায় শহরের মাদ্রাসা মোড় চত্বরে ঘন্টা ব্যাপী এ মানব বন্ধন কর্মসূচী পালন কার হয়।

মানববন্ধন চলাকালে এতে বক্তব্য দেন, অপরাজিতা নেত্রী, দেলোয়ারা বেগম, রুবিয়া বেগম, আসুরা আলম, .মোমেনা বেগম জায়েদা বেগম, জরিমন বেগম প্রমূখ। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনায় ছিলেন, নাটোর জেলা অপরাজিতা প্রকল্পের সমন্বয়কারী মজিবুর রহমান।
এসময় বক্তারা বলেন, বাংলাদেশ নির্বাচন কমিশন গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ (সংশোধন-২০০৯) অনুচ্ছেদ ৯০বি-তে উল্লেখ রয়েছে সকল রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ সকল কমিটিতে ৩৩% নারীর প্রতিনিধিত্ব, ২০২০ সালের মধ্যে নিশ্চিত করতে হবে। কিছু কিছু রাজনৈতিক দল কমিটিতে নারীদের অন্তর্ভুক্ত করলেও,কিন্তু লক্ষ্য মাত্রার তুলনায় অনেক কম। আওয়ামীলীগ, বিএনপি এবং জাতীয় পাটিসহ অন্যান্য দলগুলোর কেন্দ্রীয় এবং স্থানীয় কমিটিতে নারীর অন্তর্ভুক্তির অগ্রগতি খুব একটা ভালো নয় বলেও উল্লেখ করেন তারা।

মানবন্ধন থেকে দাবি করা হয়, বাংলাদেশের কয়েকটি বেসরকারি সংস্থা ৬ টি বিভাগের ১৬টি জেলাধীন ৬২টি উপজেলার মোট ৫৪১টি ইউনিয়নে ‘অপরাজিতা: নারীর রাজনৈতিক ক্ষমতায়ন’ প্রকল্প নিয়ে কাজ করছে। আগামী সম্মেলনে বিভিন্ন রাজনৈতিক দলের জাতীয় এবং স্থানীয় কমিটিতে নারীর অর্ন্তভূক্তির মাত্রা বৃদ্ধি করেতে হবে এবং

সকল রাজনৈতিক দলের সকল কমিটিতে এক-তৃতীয়াংশ (৩৩%) নারীদেরকে অর্ন্তভূক্তি করতে পারলেই প্রকৃতভাবে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন হবে।
পরে তারা স্থানীয় সংসদ সদস্য, নাটোর জেলা প্রশাসক এবং সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর ফোরামের পক্ষ থেকে ৯ দফা সম্মিলিত একটি স্বারক লিপি প্রদান করা হয়।