নাটোরে শংকর গোবিন্দ চৌধুরীর ২৫ তম প্রয়ান দিবস পালিত

আপডেট: September 13, 2020, 10:31 pm

নাটোর প্রতিনিধি:


নাটোরের অবিসংবাদিত আওয়ামীলীগ নেতা সাবেক এমপি শংকর গোবিন্দ চৌধুরীর ২৫ তম প্রয়ান দিবসে প্রদীপ প্রজ্জলন, পুষ্পামাল্য অর্পণ, গীতা পাঠ অুনষ্ঠিত হয়েছে। বাবু শঙ্কর গোবিন্দ চৌধুরীর মেয়ে নাটোর পৌরসভার মেয়র মেয়র উমা চৌধুরী জলি রোববার (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টার দিকে নিচাবাজারস্থ বাসভবন চত্বরে প্রয়াত নেতার প্রতিকৃতি প্রদীপ প্রজ্জলন শেষে পুস্পার্ঘ নিবেদন করেন। আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ প্রয়াত নেতার শ্মশানবেদিতে বরাবরের মতো এবছরও স্বাস্থ্যবিধি অনুযায়ী পুষ্পার্ঘ অপর্ণ ও শ্রদ্ধা নিবেদন করেন। সকাল ৯টায় নাটোর সদর উপজেলার ছাতনী ইউয়নের ছাতনী মহশ্মশানে প্রয়াত শংকর গোবিন্দ চৌধুরীর সমাধিবেদিতে পুষ্পার্ঘ্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করা হয়। এর আগে এক নিরবতার মাধ্যমে প্রয়াত নেতার বিদেহী আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন ও পবিত্র গীতা পাঠ করা হয়।
সেখানে এক সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতার মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক দিলীপ কুমার দাস, যুগ্ম সাংগঠনিক সম্পাদক এ্যডভোকেট মালেক শেখ, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট প্রসাদ তালুকদার, প্রচার সম্পাদক চিত্ত রঞ্জন সাহা, নাটোর সদর উপজেলার ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল সাকিব বাকি, জয়কালী বাড়ীর সভাপতি খগেন্দ্রনাথ সাহা প্রমুখ।এসময় ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ নাটোর পৌরসভার কর্মকর্তা, জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমা-ের নেতৃবৃন্দসহ নাটোরের গুণীজনেরা উপস্থিত ছিলেন।
উল্লেখ, প্রয়াত নেতা শংকর গোবিন্দ চৌধুরী ১৯৫৪ সালে আওয়ামী লীগে যোগদানের মধ্য দিয়ে রাজনৈতিক জীবন শুরু করেন। এর পর ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয়দফা আন্দোলন, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র অসহযোগ আন্দোলন, স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোলনসহ দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ আন্দোলন সংগ্রামে নিজেকে নিবেদিত করেছেন।
৬৬’র ছয়দফা আন্দোলনের সময় তিনি কারাভোগ করেন। কারাগার থেকে মুক্ত হয়ে তিনি নাটোর পৌরসভার কমিশনার ও পরে চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৭০ এর নির্বাচনে এমসিএ নিযুক্ত হন এবং ৭তম জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি বঙ্গবন্ধুর শাসনামলে নাটোরের গভর্নর নিযুক্ত হন। ১৯৯৫ সালের এই দিনে তিনি পরলোকগমন করেন। তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।
শংকর গোবিন্দ চৌধুরী ১৯২৬ সালের ৪ মার্চ নাটোর সদর উপজেলার ছাতনী ইউনিয়নের ভাবনী গ্রামে এক সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা ছিলেন ছাতনীর জমিদার জ্ঞানদা গোবিন্দ চৌধুরী। মুক্তিযুদ্ধের সংগঠক ও আওয়ামী লীগ নেতা শংকর গোবিন্দ চৌধুরী ছিলেন নাটোরের সব ধর্মের মানুষের প্রিয়জন। তার মৃত্যুতে রাজনৈতিক অঙ্গনে এনে দেয় শুন্যতা। তাই বছর ঘুরে দিনটি ফিরে এলে নানা আয়োজনের মাধ্যমে প্রিয় এই মানুষটিকে শ্রদ্ধাভরে স্মরণ করেন নাটোরবাসী।