নাটোরে শিক্ষা বাজেট বিষয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত শিক্ষা খাতে ৯ হাজার ৪৯৫ কোটি টাকা বরাদ্দ বৃদ্ধি

আপডেট: নভেম্বর ২৮, ২০২২, ১১:২৫ অপরাহ্ণ

নাটোর প্রতিনিধি:


নাটোরে শিক্ষা বাজেট বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। টেকসই উন্নয়নের অভীস্ট লক্ষ্য অর্জনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষে উন্নয়ন সংস্থা ‘আলো’র ও গণসাক্ষরতা অভিযানের আয়োজনে সোমবার (২৮ নভেম্বর) ১১টার দিয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন, জেলা প্রশাসক শামীম আহমেদ। সভার শুরুতেই বাজেট বিষয়ে ধারনপত্র পাঠ করেন, আলোর নির্বাহী পরিচালক শামিমা লাইজু নীলা।
মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারওয়ার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রওনক জাহান, জেলা শিক্ষা অফিসার আখতার হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, নাটোর ইউনাইটেড প্রেসক্লাবের যুগ্ন সাধারন সম্পাদক সুফি সান্টু, শিক্ষাবিদ সুবিধ কুমার মৈত্র ও অধ্যক্ষ আব্দুর রাজ্জাক প্রমূখ। তার আগে মাল্টিমিডিয়ার মাধ্যমে তথ্য-উপাথ্য উপস্থাপন করা হয়।

ধারনাপত্র থেকে উল্লেখ করা হয় ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতে ৯ হাজার ৪৯৫ কোটি টাকা বরাদ্দ বাড়ানো হয়েছে। আগামী অর্থবছরে শিক্ষায় ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরে বরাদ্দ ছিল ৭১ হাজার ৯৫৪ কোটি টাকা।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, প্রতিবছর শিক্ষা বাজেটে বরাদ্দ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশের বাজেটে শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ জিডিপি’র ২.০৮ শতাংশ। এ বরাদ্দ ছয় শতাংশে উন্নীত করার দাবি জানান বক্তারা। পাশাপাশি বাজেট বরাদ্দের বিদ্যমান সুযোগ কাজে লাগিয়ে গুণগত শিক্ষা নিশ্চিত করার উপর গুরুত্ব আরোপ করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ