নাটোরে ৫৩৭ জন চালকল মালিকের মধ্যে চুক্তি করেছে ১০১ জন || চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণে সংশয়

আপডেট: জুন ২১, ২০১৭, ১২:৪২ পূর্বাহ্ণ

নাটোর অফিস


সরকার নির্ধারিত মূল্যে চাল না দেওয়ায় চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা পূরণ হওয়া নিয়ে আশঙ্কা করছেন জেলা খাদ্য বিভাগ। জেলায় ৫৩৭ জন চুক্তিবদ্ধ চালকল মালিক থাকলেও সরকারের সঙ্গে চুক্তি করেছে মাত্র ১০১ জন। ফলে চুক্তিবদ্ধ চালকল মালিকদের কাছ থেকে চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
নাটোর দিবারাত্রী অটো চালকলের মালিক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান বলেন, সরকার নির্ধারিত মূল্যের চেয়ে মোটা চাল উৎপাদনে খরচ বেশি পড়ায় এই অনিহা। সরকার চালের দাম বৃদ্ধি না করলে গোডাউনে চাল সরবরাহ করা সম্ভব না।
জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয় সূত্র জানায়, জেলায় চুক্তিবদ্ধ চালকল মালিকদের সংখ্যা ৫৩৭ জন। কিন্তু চলতি বছরের ৩১ মে পর্যন্ত সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে মাত্র ১০১ জন চালকল মালিক। এই ১০১ জন চালকল মালিকদের কাছ থেকে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিন হাজার ৮শ মেট্রিক টন। কিন্তু এখন পর্যন্ত সরকারি গোডাউনে চাল সংগ্রহ হয়েছে মাত্র ৩৮০ মেট্রিক টন।
সূত্র আরো জানায়, এই বছর ৫৩৭ জন চুক্তিবদ্ধ চালকল মালিকদের কাছ থেকে চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ১৩ হাজার মেট্রিক টন। কিন্তু চালকল মালিকরা চাল সরবরাহে অনিহা থাকায় সে লক্ষমাত্রা আর পূরণ হয় নি।
জেলা চালকল মালিক সমিতির সভাপতি আমেল খান চৌধুরি বলেন, সরকার এই বছর মোটা চালের মূল্য নির্ধারণ করেছে মাত্র ৩৪ টাকা। কিন্তু এবার মোটা ধানের উৎপাদন কম হওয়ায় এবং সরবরাহ না থাকায় চাহিদা মতো ধান পাওয়া যাচ্ছে না। যার কারণে চাল উৎপাদন করতে গিয়ে মালিকদের বেগ পেতে হচ্ছে।
তিনি আরো বলেন, মোটা ধান ক্রয়ের পর চাল উৎপাদন করতে গিয়ে কেজি প্রতি চালের মূল্যে পড়ছে ৩৯ থেকে ৪০ টাকা। কিন্তু সরকার সেখানে ৩৪ টাকা দিচ্ছে। যার কারণে বেশিরভাগ চালকল মালিক সরকারি গোডাউনে চাল সরবরাহে অনিহা প্রকাশ করছেন।
জানতে চাইলে জেলা খাদ্য কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, সরকার এই বছর ৩৪ টাকা ধরে চাল ক্রয় করার সিদ্ধন্ত নেয়। কিন্তু সেই মূল্য অনুযায়ী চালকল মালিকরা চাল সরবরাহ করতে অনিহা। জেলায় ৫৩৭ জন চুক্তিবদ্ধ মিল থাকলেও মাত্র ১০১ জন মালিক চুক্তি করেছেন। চুক্তিবদ্ধ চালকল মালিকদের কাছ থেকে চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা পূরণ হবে কিনা সংশয় রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ