নাটোর মহিলা পরিষদের মানববন্ধন কর্মসূচি পালন

আপডেট: নভেম্বর ২৬, ২০২২, ১:৪২ অপরাহ্ণ


নাটোর প্রতিনিধি :


নারী ও কন্যা নির্যাতন বন্ধ করি, নতুন সমাজ নির্মাণ করি’ এবারের এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে নাটোরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ শুরু হয়েছে। এ উপলক্ষ্যে নাটোর মহিলা পরিষদ জেলা শাখার আয়োজনে শনিবার সকাল ১০ টার দিকে শহরের কানাইখালি স্টেডিয়ামের সামনে এক মানববন্ধন কর্মসুচির পালন করা হয়। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে গত ২৫ নভেম্বর থেকে আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত দেশব্যাপী নানা কর্মসূচি হাতে নেয় সংগঠনটি।

এ মানববন্ধনে বক্তব্য দেন, মহিলা পরিষদ জেলা শাখার সভাপতি শামসুন্নাহার বেগম, সাধারণ সম্পাদক উম্মে খায়রুন্নাহার বিজলী, সহ- সাধারণ সম্পাদক শাহনাজ আফরোজ শিল্পী, মানবাধিকার সংস্তৃতি সংস্থার সভাপতি প্রভাতি বসাকসহ নারী নেতৃবৃন্দ।

এ সময় বক্তারা বলেন, ২০৩০ সালের মধ্যে নারীর প্রতি সহিংসতা মুক্ত দেশ গড়ার লক্ষ্য অর্জনে সরকারের পাশাপাশি মহিলা পরিষদও কাজ করছে। তবে, এই লক্ষ্য অর্জনের জন্য নারী আন্দোলনের পাশাপাশি সামাজিক আন্দোলনকেও জোরদার করতে হবে। তিনি এ ব্যাপারে আইন প্রয়োগকারী সংস্থাকে আরো সংবেদনশীল ভূমিকা রাখার আহ্বান জানান।

পক্ষকালব্যাপী নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ কার্যক্রমে চার্ট তৈরী ও প্রদর্শণ, নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ে পোস্টার প্রতিযোগিতা,পাড়া বা মহল্লায় সচেতনতা বৃদ্ধিমুলক সভাসহ বিভিন্ন কর্মসুচি হাতে নেওয়া হয়েছে।

১৯৮১ সাল থেকে বিভিন্ন দেশের নারী অধিকার কর্মীরা ২৫ নভেম্বর আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস পালন করে আসছে। ১৯৯৩ সালে ভিয়েনা মানবাধিকার সম্মেলনে এ দিবসটিকে স্বীকৃতি দেয়া হয়।

১৯৯৩ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ নারী নির্যাতন দূরীকরণ বিষয়ক ঘোষণা গ্রহণ করে এবং ২০০০ সালের ৭ ফেব্রুয়ারি ২৫ নভেম্বরকে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

পরবর্তীতে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস পর্যন্ত ১৬ দিনের প্রচারণা কর্মসূচির উদ্যোগ গ্রহণ করে। প্রতিবছর বিশ্বের দেশে দেশে সরকারি, বেসরকারি উদ্যোগে নারী নির্যাতন দূরীকরণ দিবস পালনসহ ১৬ দিনের প্রচারণায় নানা কর্মসূচি গ্রহণ করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ