নাসিক নির্বাচন আজ ।। ভোট হোক শান্তিপূর্ণ, উৎসবমুখর পরিবেশে

আপডেট: ডিসেম্বর ২২, ২০১৬, ১২:০১ পূর্বাহ্ণ

আজ বৃহস্পতিবার নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচন অনুষ্ঠিত হবে। এবারই প্রথম দলীয় প্রতীকে সিটি নির্বাচন হচ্ছে। বৃহস্পতিবার ভোট সামনে রেখে মঙ্গলবার রাতে আনুষ্ঠানিক প্রচার শেষ করেছেন প্রার্থীরা। বিভিন্ন দলের সাত প্রার্থী মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতায় থাকলেও মূল আলোচনা চলছে আওয়ামী লীগের প্রার্থী বিগত মেয়র সেলিনা হায়াৎ আইভী এবং বিএনপির সাখাওয়াত হোসেন খানকে নিয়ে।
নির্বাচন কমিশনের ইমেজ বাড়াতে নারায়ণগঞ্জ সিটির ভোট ভূমিকা রাখবে মনে করা হচ্ছে। আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের মধ্যেও নির্বাচনের ভালো পরিবেশ নিয়ে আস্থার সুযোগ সৃষ্টি হয়েছে। নৌকা ও ধানের শীষের মধ্যে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন হবে। সব মিলিয়ে উৎসবমুখর ও সুষ্ঠু ভোটের আভাস পাওয়া যাচ্ছে- যা সবারই প্রত্যাশা।
সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের তথ্যে জানান যায়, নারায়ণগঞ্জের ভোটে সাত মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় থাকলেও তাদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের কোনো অভিযোগ আসেনি বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা। তবে ১৫৬ জন সাধারণ ও ৩৮ জন সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীর মধ্যে অন্তত ১০০ জনের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ইসি পেয়েছে।
ইতোমধ্যেই ২৫ জনকে জরিমানা করেছেন নির্বাহী হাকিমরা। কোথাও কোনো বাধা-হামলার ঘটনা ঘটেনি। ভোটের পরিবেশ নিশ্চিত রাখতে মাঠে থাকবে আইন-শৃঙ্খলাবাহিনীর সাড়ে ৯ হাজার সদস্য। পাশাপাশি থাকছেন নির্বাহী ও বিচারিক হাকিমরা। ভোট পর্যবেক্ষণে থাকবেন কয়েক হাজার সাংবাদিক ও পর্যবেক্ষক।
ভোট শুরুর ৩২ ঘণ্টা আগে থেকে ভোট পরবর্তী ৪৮ ঘণ্টা পর্যন্ত অর্থাৎ মঙ্গলবার দিবাগত রাত ১২টা থেকে ২৪ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় জনসভা, মিছিল, শোভাযাত্রা বন্ধ থাকবে। বহিরাগতদেরকে মঙ্গলবার রাত ১২টার মধ্যে এলাকা ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে।
নির্বাচন কমিশন সেনা মোতায়েনের বিষয়টি আগেই নাকচ করে দিয়েছে। তবে বলেছে, অবাধ ও সুষ্ঠুভাবে নির্বাচন করার জন্য সার্বিক পদক্ষেপ নেয়া হয়েছে। ভোট গ্রহণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা সম্পন্ন হয়েছে।
দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন বড় দুটি দলের জন্য জনপ্রিয়তা যাচাইয়ের সুযোগ নিয়ে এসেছে। বিশেষ করে ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোটের মাঝামাঝি সময়ে বিএনপি কারচুপির অভিযোগ তুলে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়। ভোট গণনায় দেখা যায়, দলটির প্রার্থীরা একেবারে কম ভোট পাননি।
নারায়ণগঞ্জে নির্বাচনে বিরোধী দল জাতীয় পার্টি ইতোমধ্যেই আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভীকে সমর্থন দিয়েছে। আজ ভোটের দিন শান্তিপূর্ণভাবে ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হবে – এটাই প্রত্যাশা।

এ বিভাগের অন্যান্য সংবাদ