নিজেদের রেকর্ড ভাঙলেন সাকিব-তামিম

আপডেট: আগস্ট ২৮, ২০১৭, ১২:৪২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


৫০ টেস্টের মাইফলকের ম্যাচে নিজেদের জুটির রেকর্ড ভাঙলেন সাকিব আল হাসান ও তামিম ইকবাল। রবিবার ঢাকা টেস্টের প্রথম দিনে ১৫৫ রানের জুটি গড়েন তারা। তামিমের আউটে ভাঙে তাদের জুটি। তার আগেই অবশ্য চতুর্থ উইকেটে গড়ে ফেলেন তারা নতুন রেকর্ড। এর আগে সাকিব-তামিমের সর্বোচ্চ জুটি ছিল ১৩২ রানের।
দলীয় ১০ রানে ৩ উইকেট হারানোর পর বাংলাদেশের ইনিংসিকে টেনে তোলার দায়িত্ব চাপে তাদের কাঁধে। দায়িত্বটা চমৎকারভাবে সামলেছেন অভিজ্ঞ দুই ব্যাটসম্যান। চতুর্থ উইকেট তারা গড়েন ১৫৫ রানের জুটি।
মধ্যাহ্ন বিরতির আগেই তাদের জুটি পূরণ করে হাফসেঞ্চুরি। বিরতির পর দ্রুত সেঞ্চুরি পূর্ণ করেন তারা। তামিম ব্যাক্তিগত ৭১ রানে গ্লেন ম্যাক্সওয়েলের বলে আউট হলে ভাঙে এই জুটি। ১৪৪ বলে ৫ চার ও ৩ ছক্কায় নিজের ইনিংসটি সাজান তামিম। এই ইনিংসের পথেই আবার তামিমের প্রথম শ্রেণির ক্রিকেটে পূর্ণ হয় ৬,০০০ রান। সবমিলিয়ে এখন তার রান ৬,০৫৮।
তামিম প্যাভিলিয়নে ফেরার খানিক পর সাকিবও আউট হয়ে যান। নাথান লিয়নের লাফিয়ে ওঠা বল খেলতে গিয়ে স্লিপে ক্যাচ তুলে দেন বিশ্বের সেরা এই অলরাউন্ডার। ১৩৩ বলে ১১ চারে তার ব্যাট থেকে আসে ৮৪ রান।
দুজনই নিজেদের ৫০তম ম্যাচ খেলতে নামলেও একসঙ্গে ব্যাট করার সুযোগ হয়েছে খুব কম। রবিবার অজিদের বিপক্ষে প্রথম ইনিংস নিয়ে পঞ্চমবারের মতো টেস্টে একসঙ্গে ব্যাটিং করেন দুই ‘বন্ধু’। খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে ১৩২ রান ছাড়াও চতুর্থ উইকেটে তাদের বাকি জুটিগুলো হলো-৩৮, ৪ ও ৪২।