নিরস্ত্র আফগানদের হত্যার অভিযোগ ব্রিটিশ সেনাবাহিনীর বিরুদ্ধে

আপডেট: জুলাই ৬, ২০১৭, ১২:২৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ব্রিটিশ সেনাবাহিনীর বিরুদ্ধে আফগানিস্তানে নিরস্ত্র বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগ উঠেছে । ব্রিটিশ রাজকীয় সামরিক পুলিশ এ অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করেছে বলে জানিয়েছে বিবিসি।
ব্রিটিশ দৈনিক সানডে টাইমসও যুক্তরাজ্যের স্পেশালে ফোর্সের আইন বর্হিভূতভাবে হত্যাকা-ের বিষয়ে এক পৃথক প্রতিবেদন প্রকাশ করেছে।
বিবিসি জানিয়েছে, ২০১৫ সালে ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে তদন্ত শুরু হয়। ২০১৬ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ২০০৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত ব্রিটিশ বাহিনীর বিরুদ্ধে ৬০০টি বিচার বর্হিভূত হত্যাকা-ের অভিযোগ দায়ের করা হয়।
২০১১ সালে এক আফগান পরিবারের চার সদস্যকে হত্যা করা হয়। ওই পরিবারের বেঁচে যাওয়া সদস্য বিবিসিকে জানিয়েছেন, ওই রাতে তার চোখ বেঁধে একটি কক্ষে ফেলে রাখা হয়।
তিনি বলেন, ‘ভোরে তারা ফিরে এসে আমাকে বলে যে, তারা চলে যাওয়ার আগ পর্যন্ত আমি যেন ঘর থেকে বের না হই। হেলিকপ্টার চলে যাওয়ার পর আমি ঘর থেকে বের হয়ে দেখতে পাই তারা আমার বাবা, দুই ভাই ও চাচাতো ভাইকে গুলি করে হত্যা করেছে।’
ওই অভিযানটি চালিয়েছিল বিশেষ বাহিনী এবং তাদের বিরুদ্ধে বর্তমানে তদন্ত চলছে।
প্রাক্তন ব্রিটিশ গোয়েন্দা কর্মকর্তা ক্রিস গ্রিন আফগানিস্তানে একসময় দায়িত্ব পালন করেছেন। তিনি জানিয়েছেন, বিশেষ বাহিনীর বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ ওঠার পর তিনি এ বিষয়ে তদন্ত করতে চেয়েছিলেন। তবে তাকে এ ব্যাপারে বাধা দেয়া হয়।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ