নিরাপত্তা সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্ব নেতাদের অভিনন্দন

আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২৪, ১২:৩৪ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :মিউনিখ নিরাপত্তা সম্মেলন ২০২৪-এ পুনরায় প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় বিশ্ব নেতারা শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।
নিরাপত্তা সম্মেলন এর প্রথম দিনে প্রধানমন্ত্রীর কর্মব্যস্ততা সম্পর্কিত ব্রিফিঙে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতি বিশ্ব নেতাদের মধ্যে আকর্ষণ সৃষ্টি করেছে। তারা তাকে অভিনন্দন জানিয়েছেন।
ড. হাছান বলেন, সম্মেলনে ৭টি দ্বিপাক্ষিক বৈঠক ও একটি প্যানেল আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী একটি ব্যস্ত দিন অতিবাহিত করেছেন।

ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেন এবং কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী আবদুল রহমান আল-ছানির সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি ফিলিস্তিন ও রোহিঙ্গা সমস্যার পাশাপাশি দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়েও আলোচনা করেন।

প্রধানমন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস আধানম গেব্রেয়াসুসের সঙ্গেও বৈঠক করেছেন। বৈঠকে ডব্লিউএইচও-র মহাপরিচালক আঞ্চলিক পরিচালক নির্বাচিত হওয়ায় সায়মা ওয়াজেদকে শুভেচ্ছা জানিয়ে বলেন, সায়মা অত্যন্ত উৎসাহের সঙ্গে কাজ করছেন।

নিরাপত্তা সম্মেলনে মহাপরিচালক ‘ফ্রম পকেট টু প্ল্যানেট: স্কেলিং আপ ক্লাইমেট ফাইন্যান্স’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেন শেখ হাসিনা।
বিশ্বব্যাংক চলমান ৫৬ টি প্রকল্পে ১৬ বিলিয়ন ডলার এবং ৫০৯ মিলিয়ন ডলার বাজেট সহায়তার প্রতিশ্রুতি ছাড়াও সম্প্রতি রোহিঙ্গা ও দরিদ্র মানুষের জন্য ৭শো মিলিয়ন প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দ্রুত বাজেটে সহায়তা দিতে বিশ্বব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে বিভিন্ন প্রকল্পে অর্থায়নের জন্য বিশ্বব্যাংককে ধন্যবাদও জানান।

উইমেন পলিটিক্যাল লিডার্স প্রেসিডেন্ট সিলভানা কোচ-মেহরিন বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন সেখানে।
তথ্যসূত্র: জাগোনিউজ