নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আপডেট: মার্চ ১৬, ২০২১, ৯:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) তে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার (১৬ মার্চ) সকাল ১০ টায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক এই সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ নাজমুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় কমিশনার ড. হুমায়ন কবীর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী জেলা অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. কামরুজ্জামান, পবা উপজেলার নির্বাহী অফিসার মো. শিমুল আকতার। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শাহ মুখদম থানার রাজশাহীর ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল সরকার, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক আব্দুল হান্নান, উইমেন্স চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরা মতিন জোনাকী, রাজশাহী মহিলা পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ ওমর ফারুক, বাংলাদেশ পলিটেকনিক এর পরিচালক সৈয়দ আহম্মেদ জাকি, মহিলা বিষয়ক অধিদপ্তর রাজশাহীর উপ-পরিচালক শবনম শিরিন, দৈনিক সোনার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, বিসপ মিশন ফাদার নবিন কস্তা, গণমাধ্যম প্রতিনিধি, রাজশাহী সিটি করপোরেশনের প্রতিনিধিসহ অন্যরা।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ড. হুমায়ন কবীর বলেন, রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধিতে অভিবাসীদের সুরক্ষা এবং উন্নয়নের বিকল্প নেই। দেশের বেকার সমস্যা দূরীকরণে এবং গরিব নারী জনগোষ্ঠীকে কর্মসংস্থানের সুযোগ তৈরিতে মহিলা টিটিসির প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ প্রশিক্ষণের ফলে দেশের দরিদ্র জনগোষ্ঠিকে দেশে-বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে একধাপ এগিয়ে নিবে। যারা বিদেশ যাবেন তারা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো থেকে সংশ্লিষ্ট ট্রেডে প্রশিক্ষণ নিয়ে জেনে বুঝে বিদেশ যাবেন।
সেমিনারের সভাপতি অধ্যক্ষ নাজমুল হক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়নে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, প্রবাসী কল্যাণ ব্যাংক এর ভূমিকা ও কার্যক্রম তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
সমাপনী বক্তব্যে তিনি বৈধপথে নিয়ম মেনে প্রশিক্ষণ নিয়ে বিদেশ যাওয়ার প্রতি গুরুত্বারোপ করেন। দেশের হত দরিদ্র নারী জনগোষ্ঠির দেশে/বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি এবং বাংলাদেশকে উন্নত দেশের কাতারে এ উন্নীত হওয়ার পদক্ষেপকে এগিয়ে নিবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ