নিলামে উঠছে মুঘল যুগের বিরল চশমা

আপডেট: অক্টোবর ৮, ২০২১, ৫:৪০ অপরাহ্ণ

পান্না কেটে বানানো চশমাপান্না কেটে বানানো চশমা

সোনার দেশ ডেস্ক


ভারতের মুঘল আমলে হিরা আর পান্নায় বানানো বিরল দুইটি চশমা নিলামে উঠছে। লন্ডনের সুথিবে নিলাম হাউজে এই মাসে আরও পরের দিকে এই নিলাম অনুষ্ঠিত হবে। সুথিবে জানিয়েছে, ১৮৯০ সালের দিকে মুঘল আমলে এই চশমাগুলো বানানো হয়। কর্তৃপক্ষ আশা করছে, নিলামে প্রতিটি চশমা ২০ থেকে ৩৪ লাখ ডলারে বিক্রি হতে পারে।
নিলামের আগে এই মাসে চশমা দুইটি হংকং ও লন্ডনে প্রদর্শিত হবে। সুথিবের মধ্যপ্রাচ্য ও ভারতের চেয়ারম্যান এডওয়ার্ড গিবস বলেন, এই অসাধারণ কারুশিল্প আগে কখনো দেখা যায়নি।

তবে এই চশমাগুলো কারা ব্যবহার করেছেন তা স্পষ্ট নয়। কিন্তু মুঘলদের হওয়ার সম্ভাবনা রয়েছে। ১৬তম এ ১৭তম শতাব্দীতে ভারত শাসন করা এই সাম্রাজ্যটি শৈল্পিক এবং স্থাপত্যের অর্জনের জন্য সুপরিচিত।
সুথিবের এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘হিরা এবং পান্না কেটে চশমা দুইটি বানানো হয়েছে। এতে বলা হয়, রত্নগুলোর মান এবং বিশুদ্ধতা অনন্য আর এই আকারের পাথর যে কোনও সম্রাটের সংগ্রহ তাতে কোনও সন্দেহ নেই।’
নিলাম কর্তৃপক্ষ জানিয়েছে, এই ধরণের চশমার নমুনা আগে প্রাচীন রোমান সাম্রাজ্যে দেখা যায়। রোমান সম্রাট নিরো মূল্যবান সবুজ পাথরের চশমা পরে গ্লাডিয়েটরদের যুদ্ধ দেখতেন বলে জানা যায়।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন