নিয়ামতপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার বীজ বিতরণ

আপডেট: এপ্রিল ১৮, ২০২১, ২:২১ অপরাহ্ণ

নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি:


নওগাঁর নিয়ামতপুরে স্বাস্থ্যবিধি মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ২০২০-২১ অর্থ বছরে খরিপ-১/২০২১-২২ মৌসুমে উফশী আউশ আবাদ বৃদ্ধির নিমিত্তে প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে সার ও বীজ বিতরণের স্বল্প পরিসরে শুভ উদ্বোধন করা হয়।
রোববার (১৮ এপ্রিল) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে এই উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সহকারী কমিশনার (ভূমি) নিলুফা সরকারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আমির আবদুল্লাহ মোঃ ওয়াহিদুজ্জামান, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা মো. শফিউল আলম, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি মো. তোফাজ্জল হোসেন, অর্থ সম্পাদক মো. জামাল হোসেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ ও কৃষকগণ।
এই বছর আউশ প্রনোদনা কর্মসূচির আওতায় ১ হাজার ৪শ জন কৃষকের মাঝে ১ হাজার ৪শ বিঘা জমি আবাদের জন্য সার ও বীজ বিতরণ করা হচ্ছে। এই কর্মসূচির আওতায় একজন কৃষক উফশী আউশ বীজ ৫ কেজি, ডিএপি সার ২০ কেজি ও এমওপি সার ১০ কেজি করে পাবেন।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আমির আবদুল্লাহ মোঃ ওয়াহিদুজ্জামান বলেন, আউশ আবাদের মৌসুম চলমান। এ সময় কৃষকগণ আউশ আবাদের জন্য বীজতলায় বীজ ফেলেন। যদিও করোনার কারণে লকডাউন চলমান, কিন্তু এর মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে উপকরণ কৃষকদের হাতে তুলে দেয়ার ব্যবস্থা করা হয়েছে। আর কিছুদিন পরে দিলে কৃষকগণ আউশ আবাদ করতে পারতো না। তিনি বলেন এই প্রণোদনা কর্মসূচীর মাধ্যমে একদিকে যেমন আউশ ধানের আবাদ বৃদ্ধি পাবে অন্যদিকে দেশের খাদ্য উৎপাদনের যে স্বয়ংসম্পূর্ণ অবস্থা তা বজায় থাকবে ইনশাআল্লাহ।

এ বিভাগের অন্যান্য সংবাদ