নীতিমালা পরিবর্তন করে এমএনপি নিলাম হবে

আপডেট: নভেম্বর ৯, ২০১৬, ১১:৩১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুযোগ বা এমএনপি নীতিমালায় পরিবর্তন করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাজাহান মাহমুদ।
তিনি বলেন, নীতিমালার অন্যান্য বিষয় ঠিক রেখে শুধু প্রকিউরমেন্ট প্রসেসে কিছুটা পরিবর্তন হবে। পরিবর্তন শেষে স্থগিত হওয়া এমএনপি নিলাম হবে। কবে নাগাদ এ পরিবর্তন হবে সে বিষয়ে কিছু বলেননি তিনি।
গুরুত্বপূর্ণ এই কাজের লাইসেন্স দেওয়ার নিলাম পদ্ধতি নিয়ে প্রশ্ন ওঠায় যোগ্যতার নতুন শর্ত যোগ করার উদ্যোগ নেয় টেলিযোগাযোগ বিভাগ। এর ধারাবাহিকতায় খসড়া সংশোধনের মাধ্যমে কয়েকটি বিষয় নীতিমালার অন্তর্ভুক্ত করে বিটিআরসির লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগ।


গত ২৮ সেপ্টেম্বর এর নিলাম হওয়ার কথা থাকলেও এর সপ্তাহখানেক আগে এ সেবা স্থগিত করে বিটিআরসি।
বিটিআরসির সচিব সরওয়ার আলম বলেন, এমএনপি নিলাম একটি বিশাল কর্মযজ্ঞ। নিলামের সঙ্গে দেশি-বিদেশি প্রতিষ্ঠান জড়িত। কাজটি যথাযথ ও নির্ভুলভাবে করতে আরো প্রস্তুতির প্রয়োজন রয়েছে। এ জন্য নিলামের সময় পেছানো হয়েছে। নিলামের নতুন সময় শিগগিরই জানিয়ে দেওয়া হবে বলে জানান তিনি। এই নিলামে অংশ নিতে এরই মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানকে নির্বাচিত করেছে বিটিআরসি।
প্রতিষ্ঠানগুলো হচ্ছে- রিভ নাম্বার লিমিটেড (সহযোগী প্রতিষ্ঠান পোল্যান্ডের টিফোরবি এসপি জেড ও ও), গ্রিনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড (সহযোগী প্রতিষ্ঠান লিথুনিয়ার মিডিয়া ফোন), ইনফোজিলিয়ন বিডি টেলিটেক কনসোর্টিয়াম লিমিটেড (সহযোগী প্রতিষ্ঠান স্লোভেনিয়ার টেলিটেক ডি ও ও), ব্রাজিল বাংলাদেশ কনসোর্টিয়াম (সহযোগী প্রতিষ্ঠান ব্রাজিলের ক্লিয়ার টেক), রুটস ইনফোটেক লিমিটেড (সহযোগী প্রতিষ্ঠান নরওয়ের সাইসটর গ্রুপ)।
সেবায় সন্তুষ্ট না হলেও এখন অনেকে নম্বর পরিবর্তনের ঝক্কিতে যেতে চান না বলে অপারেটর বদলান না। এমএনপি চালু হলে তারা নম্বর ঠিক রেখেই অন্য অপারেটরে যাওয়ার সুযোগ পাবেন। বহু প্রতীক্ষিত এই সুযোগ তৈরির জন্য গত ২ ডিসেম্বর এমএনপি নীতিমালায় অনুমোদন দেয় অর্থ মন্ত্রণালয়। রাইজিংবিডি