নৃত্য ঝংকারে রাজশাহীতে উদযাপিত হলো ‘ওয়ার্ল্ড হিন্দি ডে’

আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০২৪, ২:৩২ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি :নৃত্যের ঝংকার আর তালে তালে সহকারি হাই কমিশন ইন্ডিয়া, রাজশাহী এবং নিক্বণ নৃত্য শিল্পী গোষ্ঠীর যৌথ আয়োজনে রাজশাহীতে উদযাপিত হলো ওয়ার্ল্ড হিন্দি ডে।

শুক্রবার ( ৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় নগরীর ভিক্টোরিয়া রোডের হেলালুন ভবনে গোষ্ঠী’র নিজস্ব মিলনায়তনে প্রতিষ্ঠাতা সভাপতি প্রখ্যাত নৃত্য গুরু ও সমাজ চিন্তাবিদ হাসিব পান্না’র সভাপতিত্বে ও রাজশাহী বেতারের উপস্থাপক সিরাজী ফেরদৌস ইমনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারি হাই কমিশনার মনোজ কুমার।

অনুষ্ঠানে ক্ষুদে নৃত্য শিল্পীরা ওয়ার্ল্ড হিন্দি দিবস এবং তাদের জেষ্ঠ্য শিল্পীরা ভারতের দেশাত্মবোধক হিন্দি গানের সাথে নৃত্যশৈলী পরিবেশনের মাধ্যমে আয়োজনকে প্রাঞ্জল ও মনোমুগ্ধকর করের তোলে। এর মাঝে মাঝে চলছিল গুণী আলোচকদের কথামালা। অনুষ্ঠানের শেষ আকর্ষণ ছিল উপমহাদেশের প্রখ্যাত বেহালা বাদক প্রফেসর ইকবাল মতিনের বেহালা বাদন “মেরা জুতা হে জাপানি’ সহ বেশ কয়েকটি হিন্দি গানের সুর।

এসময় ক্ষুদে শিল্পীদের মধ্যে নওরীন, মাইশা, দিয়া, সুবাহ্, অরিত্রি, নুসরাত, দিয়া নাথ, উপমা, শাজিয়া আফরিন,নেহা ঘোষ, সানজিয়া আরিফ ও অথৈ অংশগ্রহণ করে। নৃত্য পরিচালনা করেন, আয়েশা আক্তার ডালিয়া। অনুষ্ঠান নিয়ন্ত্রণে ছিলেন নূর হোসেন মিন্টু ও আরিফ চৌধুরী। সহযোগিতায় ছিলেন সুষম সিয়াথ।
অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যান প্রফেসর ড. অলিউল আলম, প্রখ্যাত বেহালাবাদক ও রুয়েট’র প্রফেসর ইকবাল মতিন, দৈনিক সোনালী সংবাদের সম্পাদক লিয়াকত আলী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর শফিকুন্নবী সামাদী, সিনিয়র সাংবাদিক সুজা উদ্দিন ছোটন, রাজশাহী চেম্বারের সহ-সভাপতি সুলতান মাহমুদ সুমন ও সহকারি হাই কমিশন অফিসের কর্মকর্তা গৌতম মন্ডল।

নৃত্যগুরু হাসিব পান্না বলেন, আমাদের মহান ভাষা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি শ্রদ্ধার পাশাপাশি পৃথিবীর সকল ভাষার প্রতি আমরা নিশ্চয়ই শ্রদ্ধা জানাতে কার্পণ্য করি না। তারই দৃষ্টান্ত স্বরূপ নিক্বণ নৃত্য শিল্পী গোষ্ঠী ভারতীয় সহকারী হাই কমিশনের আয়োজন “ওয়ার্ল্ড হিন্দি ডে” তে হয়েছে একাত্ম।

এ বিভাগের অন্যান্য সংবাদ