বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

নোবেলজয়ী বিজ্ঞানীর ভুল

আপডেট: January 9, 2020, 12:34 am

সোনার দেশ ডেস্ক


নোবেল পুরস্কার বিজয়ীরাও ভুল করতে পারেন! অবিশ্বাস্য মনে হলেও, এটি এখন সত্য। ডেইলি মেইল অনলাইনের খবরে বলা হয়েছে, নোবেল পুরস্কার বিজয়ী বিশ্বখ্যাত এক বিজ্ঞানী গত বছর প্রকাশিত তার একটি গবেষণাপত্র প্রত্যাহার করে নিয়েছেন। তিনি স্বীকার করেছেন যে, গবেষণাটি তিনি ভালোভাবে সম্পন্ন করেননি।
মার্কিন বিজ্ঞানী ড. ফ্রান্সেস এইচ আরনল্ড আরো দুইজন বিজ্ঞানীর সাথে যৌথভাবে ২০১৮ সালে রসায়নে নোবেল পুরস্কার জিতেছিলেন এনজাইমের বিবর্তন নিয়ে কাজ করার স্বীকৃতি হিসেবে।
নোবেল পুরস্কার অর্জনের পর গত বছর এনজাইম নিয়ে আরেকটি পৃথক গবেষণাপত্রে তিনি উত্থাপন করেছিলেন যে, ই.কোলি ব্যাকটেরিয়াতে পাওয়া এনজাইম এমনভাবে বিকশিত হতে পারে যা তাদেরকে যেখানে রাসায়নিক বিক্রিয়াগুলো ঘটে, তা নিয়ন্ত্রণের চূড়ান্ত নির্ভুলতা দেয়।
কিন্তু ড. আরনল্ডের এই গবেষণাটি ভুল হিসেবে প্রমাণিত হওয়ায় তিনি এখন তা প্রত্যাহার করে নিয়েছেন। এর ব্যাখ্যায় ক্যালিফোর্নিয়ার ইনস্টিটিউট অব টেকনোলজিতে কর্মরত এই বিজ্ঞানী টুইটারে জানিয়েছেন, গবেষণাপত্রটি তৈরি করার সময় তিনি ব্যস্ত সময় পার করছিলেন এবং কাজটি ভালোভাবে করেননি।
এ ঘটনায় ‘সত্যবাদী’ হিসেবে টুইটারে সকলের কাছ থেকে প্রশংসা পেয়েছেন এই বিজ্ঞানী। ভুল স্বীকারে করে নেওয়া এবং এমনকি নোবেলজয়ীও ভুল করতে পারে তা দেখানোয় টুইটারে ইতিবাচক কমেন্টে করেছেন অনেকেই।
টুইটারে তিনি বলেছেন, ‘এটা মানা কষ্টকর হলেও তা করা গুরুত্বপূর্ণ। আমি সবার কাছে ক্ষমা চাইছি। এটি জমা দেওয়ার সময় আমি কিছুটা ব্যস্ত ছিলাম এবং আমার কাজটি ভালোভাবে করিনি।’
‘সাইট-সিলেকটিভ এনজাইমেটিক সি-এইচ অ্যামিডেশন ফর সিনথেসিস অব ডাইভার্স ল্যাকটামস’ শিরোনামের ওই গবেষণাপত্রটি বিখ্যাত একটি বিজ্ঞান জার্নালে প্রকাশিত হয়েছিল।