নড়াইলের নবগঙ্গার ঘড়িয়াল পদ্মায় অবমুক্ত

আপডেট: ডিসেম্বর ২, ২০২১, ১০:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


নড়াইলের নবগঙ্গা নদী থেকে উদ্ধার ঘড়িয়ালটি রাজশাহীর পদ্মা নদীতে অবমুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার পদ্মা নদীর রেলবাজার এলাকায় এটি ছাড়া হয়েছে। রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ঘড়িয়ালটি অবমুক্ত করে। তারা খুলনা বনবিভাগের কাছ থেকে ঘড়িয়ালটি পেয়েছে।

পুরুষ জাতের ঘড়িয়ালটির ওজন দুই কেজি। এর দৈর্ঘ্য ২৮ ইঞ্চি। ধরা পড়ার পর এটি খুলনা বিভাগের রেসকিউ সেন্টারে ছিল বৃহস্পতিবার সকালে হস্তান্তর করা হয়েছে। ঘড়িয়ালটি অবমুক্ত করার সময় রাজশাহী বিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবীর, ওয়াইলড রেঞ্জার হেলিম রায়হান, ফরেস্টার মোশাররফ হোসেনসহ অনান্য কর্মচারীরা উপস্থিত ছিলেন।

জাহাঙ্গীর কবীর জানান, গত ২৮ নভেম্বর ঘড়িয়ালটি নড়াইল জেলার কালিয়া উপজেলার নওয়াগ্রামের জেলেদের জালে আটকা পড়ে। খুলনা বনবিভাগ জেলেদের কাছ থেকে ঘড়িয়ালটি উদ্ধার করে রাজশাহী বন বিভাগের কাছে পাঠায়।

তিনি জানান, নবগঙ্গা একটি ছোট নদী। সেজন্য সেখানে অবমুক্ত করা হয়নি। বংশবিস্তার সুবিধার্থে রাজশাহীর পদ্মা নদীতে ছাড়া হয়েছে। এখানে আরো ঘড়িয়াল রয়েছে।