পঞ্চম পাক প্রদেশ নিয়ে চিন্তায় ভারত

আপডেট: মার্চ ১৭, ২০১৭, ১২:১২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


গিলগিট–বাল্টিস্তানকে পৃথক প্রদেশ হিসেবে ঘোষণা করতে চলেছে পাকিস্তান। ভারত পাকিস্তান সম্পর্কের ক্ষেত্রে এই ঘোষণা খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। পাকিস্তানের আন্তঃরাজ্য সম্পর্ক বিষয়ক মন্ত্রী রিয়াজ হুসেন পিরজাদা জানিয়েছেন, এই অংশটিকে আলাদা একটি প্রদেশ হিসেবে ঘোষণা করা হবে। এ নিয়ে পাকিস্তানের বিদেশ মন্ত্রকের পরামর্শদাতা সরতাজ আজিজের সঙ্গেও কথা হয়েছে। তিনিও প্রদেশ হিসেবে ঘোষণা করার বিষয়টিকে সমর্থন করেছেন। এ নিয়ে খুব তাড়াতাড়ি সংবিধান সংশোধনও করা হবে।
দীর্ধদিন ধরেই গিলগিট–বাল্টিস্তানকে একটি আলাদা ভূখ- হিসেবে প্রাধান্য দিয়ে আসছে পাকিস্তান। এই অংশের আলাদা মুখ্যমন্ত্রী রয়েছেন, রয়েছে রাজ্যের প্রশাসনিক সরকারও। কিন্তু এই ঘটনায় চিন্তা বাড়ছে ভারতের। পাক অধিকৃত কাশ্মীরের একেবারে গা ঘেঁষে থাকা এই ভূখ-টিকে সরাসরি পাক প্রদেশ হিসেবে ঘোষণা করলে পাকিস্তানের অন্যান্য প্রদেশ থেকে অনেক মানুষের যাতায়াত বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। ফলে, ভারতে অনুপ্রবেশের আশঙ্কাও বাড়বে বেশ কিছুটা।
যদিও পাকিস্তান বলছে, চীনের সঙ্গে যে অর্থনৈতিক করিডর হওয়ার কথা চলছে, সেটি যাবে এই প্রদেশের মধ্যে দিয়ে। প্রদেশ হিসেবে ঘোষণা করলে সেই পথের নিরাপত্তা ও সুযোগ সুবিধা দেওয়া সহজ হবে বলেই এই ঘোষণা করা হয়েছে। এতদিন পাকিস্তানে ছিল ৪টি পৃথক প্রদেশ। নতুন একটি যোগ হওয়ার প্রদেশের সংখ্য দাঁড়াতে চলেছে ৫। – আজকাল