বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

পঞ্চাশোর্ধ বুদ্ধি প্রতিবন্ধী নারীকে আশ্রয় দিয়ে বেকায়দায় আশ্রয়দাতা || দেড় মাসেও খোঁজ মেলেনি পরিবারের

আপডেট: February 17, 2020, 12:49 am

চারঘাট প্রতিনিধি


রাজশাহীর চারঘাট উপজেলায় পঞ্চাশোর্ধ বুদ্ধি প্রতিবন্ধী এক নারীকে আশ্রয় দিয়ে চরম বেকায়দায় পড়েছেন আশ্রয়দাতা। কুড়িয়ে পাওয়া ওই নারীর ঠিকানা গত দেড় মাস ধরে বিভিন্ন জায়গায় খোঁজ করেও সন্ধান পায়নি আশ্রয়দাতা। স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেও বুদ্ধি প্রতিবন্ধী নারীর বিষয়ে কেউ এগিয়ে আসেনি। ফলে অনিশ্চয়তার মধ্যে দিন পার করছেন বুদ্ধি প্রতিবন্ধী ওই নারী। তবে ওই নারী নিজের নাম কখনও ময়না, স্বামীর নাম তবির আলী, নাতী বাবু, জিহাদ,ওবাইদুল বলে কান্নায় ভেঙে পড়ছেন।
জানা যায়, চলতি বছরের জানুয়ারি মাসের ৬ তারিখে সকাল সাতটার দিকে চারঘাট উপজেলার ভায়ালক্ষিপুর ইউনিয়নের ডাকরা এলাকায় রাস্তার ধারে আগুন জ্বালিয়ে শীত নিবারন করছিলেন, ওই এলাকার আবদুল জব্বার আলীর ছেলে নজরুল ইসলামসহ কয়েক ব্যক্তি। এসময় ওই রাস্তা দিয়ে শাড়ী ও কমলা রংয়ের সোয়েটার পড়ে পঞ্চাশোর্ধ এক নারী কাঁদতে কাঁদতে হেটে যাচ্ছিল। নজরুলসহ উপস্থিত লোকজন ওই নারীকে থামিয়ে তার পরিচয় জানতে চাইলে ওই নারী নিজের নাম ময়না, স্বামীর নাম তবির, নাতী বাবু, জিহাদ ওবাইদুল বলে আবারো কাঁদতে থাকেন। এসময় নজরুল ইসলাম ওই নারীকে আশ্রয় দিয়ে নিজের বাড়িতে নিয়ে গিয়ে খাবার খেতে দিলে ওই নারী বলে আমি বাড়িতে যাব। নাতী বাবু, ওবাইদুল বলে আবারো কান্নায় ভেঙে পড়েন। পরে স্থানীয় চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিকে জানালে সকলেই ওই নারীর পরিচয় জানার চেষ্টা করেন। এরপর আশ্রয়দাতা নজরুল ওই নারীর ছবি নিয়ে বিভিন্ন জায়গায় খোজ করেও তার ঠিকানা খুঁজে পায়নি। ফলে চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছেন আশ্রয়দাতা।
আশ্রয়দাতা নজরুল বলেন, ওই নারী তেমন কোন কথা বলতে পারেন না। শুধু কয়েকটি নাম বলেই কাঁদতে থাকেন। আর বলেন আমাকে বাড়িতে রেখে আয়। এখন আমি কি করবো। তার ঠিকানা তো পায়নি। সব জায়গায় গেছি কিন্তু কোন সাড়া পায়নি।
বিষয়টি সম্পর্কে চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সমিত কুমার কুন্ডু বলেন, এ বিষয়ে আশ্রয়দাতা কেউ আমার কাছে আসেননি। তার পরেও সেখানে পুলিশ পাঠানো হয়েছিল।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হক বলেন, কুড়িয়ে পাওয়া নারীর নাম পরিচয় ও ঠিকানা খোঁজার চেষ্টা চলছে। তাছাড়া ওই নারীর সুরক্ষার জন্য ওই ইউনিয়নের চেয়ারম্যান সাহেবকে সার্বিক ভাবে দেখভালের আহ্বান করা হয়েছে। তবে ওই নারীর সন্ধান পেলে ০১৭৬৫০৭৪৩৮১ নম্বরে যোগাযোগের অনুরোধ করেছেন আশ্রয়দাতা নজরুল ইসলাম।