পঞ্চাশ বছর পর চাঁদে মার্কিন মহাকাশযানের অবতরণ

আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২৪, ৪:৫৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি প্রথমবারের মত কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠান হয়ে চাঁদে মহাকাশযান পাঠিয়ে ইতিহাস গড়লো। হিউস্টন-ভিত্তিক ইনটিউটিভ মেশিনস চাঁদের দক্ষিণ মেরুতে ওডিসিয়াস রোবটকে অবতরণ করিয়েছে।

ফ্লাইট ডিরেক্টর টিম ক্রেইন ঘোষণা দিয়েছেন, নিঃসন্দেহে আমরা নিশ্চিত যে, আমাদের যন্ত্র চাঁদের মাটিতে রয়েছে। আমরা ট্রান্সমিট করছি। কোম্পানির কর্মীরা এই ঘোষণায় উচ্ছ্বাস প্রকাশ করে এবং হাততালি দেন।
ইনটিউটিভ মেশিনস চন্দ্রপৃষ্ঠে আমেরিকার পঞ্চাশ বছরের নীরবতা ভেঙে দিল। ১৯৭২ সালে শেষ অ্যাপোলো মিশনে আমেরিকান মহাকাশযান চাদের মাটিতে অবতরণ করেছিল।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা ৬টি বৈজ্ঞানিক যন্ত্রের জন্য ওডিসিয়াসে কিছুটা জায়গা নিয়েছে। নাসার প্রশাসক বিল নেলসন মিশনটিকে বিজয় আখ্যা দিয়ে ইনটিউটিভ মেশিনসকে অভিনন্দন জানিয়েছেন।
নেলসন বলেন, যুক্তরাষ্ট্র আবার চাঁদে গেল। ইতিহাসে প্রথমবারের মতো একটি বাণিজ্যিক কোম্পানি- একটি আমেরিকান কোম্পানি মহাকাশযান উৎক্ষেপণ করলো এবং যাত্রায় নেতৃত্ব দিলো। দিনটি নাসার বাণিজ্যিক অংশিদারিত্বের ক্ষমতা ও প্রতিশ্রুতির প্রমাণ দিলো।

মহাকাশযানটির অবতরণস্থলটি মালাপার্ট নামে পরিচিত ৫ কি.মি উঁচু পর্বত কমপ্লেক্সের পাশে একটি গর্তযুক্ত ভূখণ্ড।
২০২৩ এর একই মাসে রাশিয়ার প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর ভারত ৪র্থ দেশ হিসেবে চাঁদে অবতরণ করে। এর আগে যুক্তরাষ্ট্র ছাড়াও সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চিন সফলভাবে চাঁদে অবতরণ করেছে।
তথ্যসূত্র: বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ