পণ্ডিত রঘুনাথ দাসের প্রয়াণ দিবস আজ

আপডেট: জানুয়ারি ৭, ২০২২, ১:৩৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


উপমহাদেশের অন্যতম সেরা বেহালা বাদক পণ্ডিত রঘুনাথ দাসের ২০ তম মৃত্যুবার্ষিকী আজ। এই মহান শিল্পী ২০০২ সালের ৭ জানুয়ারি পুরো সংগীত অঙ্গনকে কাঁদিয়ে চির বিদায় নেন।

রাঘুনাথ দাস এর জন্ম উত্তরবঙ্গের পদ্মাপাড়ের শহর রাজশাহীতে ১৯২৬ সালের ফেব্রুয়ারিতে। পিতা ফটিক চন্দ্র ছিলেন সঙ্গীত অনুরাগী এবং যন্ত্রসংগীত শিল্পী। তাই বাবার হাত ধরেই তিনি প্রথমে বেহালা বাদন শুরু করেন। বাবার মৃত্যুর পর পিতৃগুরু রাজশাহীর তালন্দর জমিদার এস্টেটের সভাবাদক যোগেশচন্দ্র দাসের কাছে তিনি বেহালা বাদন শিখতে থাকেন। এরপরে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। পরে তিনি পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার উস্তাদ আকিঞ্চন দত্তের কাছে বেহালার তালিম নেন।

বর্ধমান থেকে তিনি কোলকাতার বিশিষ্ট সরোদিয়া রাধিকামোহন মৈত্র এবং তাঁর কনিষ্ঠ ভ্রাতা রবীন্দ্রমোহন মৈত্রর কাছে ধ্রুপদী সংগীতের তালিম নেন এবং তিনি পুনরায় তার নিজ অঞ্চল রাজশাহীতে ফিরে আসেন। ফিরে এসে উস্তাদ হরিপদ দাসের কাছে তালিম নিতে থাকেন। এই গুণী শিল্পী বাংলাদেশ বেতার রাজশাহীর শুরু থেকে জড়িত ছিলেন এবং সেখান থেকে অবসর গ্রহণ করেন। তার পরেও তার হাতে বেহালার ছড় সুরের মুর্ছনায় বিভোর করে তুলতো। তিনি হারিয়ে যেতেন সুরের তারের ইন্দ্রজালে। এই গুণী শিল্পী জীবনে অনেক বড় বড় সংগীত সম্মেলনে অংশগ্রহণ করেন।