পণ্ডিত শিবনাথ দাশ সম্মাননা পেলেন পাঁচ গুণিজন

আপডেট: মার্চ ২৫, ২০১৭, ১২:৩৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



নগরীতে পাঁচজন গুণিজনকে সম্মাননা প্রদান করেছে পণ্ডিত শিবনাথ দাশ স্মৃতি সংসদ ও রাজশাহী বেতার শিল্পী সংস্থা। গতকাল শুক্রবার সন্ধ্যায় নগরীর সাহেববাজার জিরোপয়েন্টস্থ হোটেল ওয়ারিশন সম্মেলন কক্ষে এ সম্মাননা প্রদান করা হয়।
সম্মাননাপ্রাপ্ত গুণিজনরা হলেন, স্বাধীনতা পদকপ্রাপ্ত নৃত্যগুরু বজলুর রহমান বাদল, একুশে পদকপ্রাপ্ত পণ্ডিত অবরেশ রায় চৌধুরী, বিদূষী মঞ্জুশ্রী রায় ও ড. অসিত রায়। সম্মাননা অনুষ্ঠানে পণ্ডিত শিবনাথ দাশ’র জীবনী পাঠ করেন, শিল্পী সেলিম রেজা। স্মৃতিচারণ করেন, কণ্ঠশিল্পী এ্যান্ড্রু কিশোর।
অনুষ্ঠানে নৃত্যগুরু বজলুর রহমান বাদলের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন মুক্তিযোদ্ধা আব্দুল মমিন, পণ্ডিত অবরেশ রায় চৌধুরীর হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সুব্রত মজুমদার, বিদূষী মঞ্জুশ্রী রায়ের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন রাজশাহী বেতারের পরিচালক হাসান আক্তার এবং ড. অসিত রায়ের হাতে সম্মানানা ক্রেস্ট তুলে দেন মুক্তিযোদ্ধা মাহমুদ হাসান সিরাজী।
এসময় রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার তমিজ উদ্দিন আহম্মেদ সহ নগরীর সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সম্মাননা অনুষ্ঠানে বক্তারা বলেন, যে সমাজ গুণিদের কদর করে, সেই সমাজেই গুণী জন্মায়। তাই গুণিদের গুণগুলোকে ধরে রাখতে এবং তা সকলের মাঝে ছাড়িয়ে দেয়ার আহ্বান জানান তারা।
সম্মাননা প্রদান শেষে পণ্ডিত শিবনাথ দাসের শিষ্যদের পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন, ফিরোজ খান (সেতার) এবং রাজশাহীর ঢাকার শরৎ কুমার পাল (বাঁশি), আব্দুস সালাম (বাঁশি), অনিমেষ মুকুমনি (বাঁশি), সলোক হোসেন (কণ্ঠ) এবং পারমিতা হক কঙ্কন (কণ্ঠ)। তবলা সহযোগিতায় ছিলেন, উত্তম কুমার হালদার, যতন কুমার পাল, ড. দীনবন্ধু পাল।

এ বিভাগের অন্যান্য সংবাদ