পণ্যের মূল্য তালিকা ঝুলাতে অনীহা তিনদিনে জরিমানা ৩৩ হাজার টাকা

আপডেট: এপ্রিল ২৩, ২০২১, ৮:৫০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


পণ্যের মূল্যতালিকা ঝুলাতে অনীহা! জরিমানা গুনলেও পণ্যের মূল্যতালিকা ঝুলাতে নারাজ কিছু ব্যবসায়ী। এই ব্যবসায়ীরা পণ্যে বেশি দাম নেয়ার জন্য মূল্যতালিকা ঝুলাতে চাননা। সম্প্রতি রাজশাহীতে এমন অভিযোগে বেশ কিছু দোকান মালিককে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।
তার পরেও ব্যবসায়ীরা জরিমানা তোয়াক্কা না করেই নিজেদের ইচ্ছে মতো ব্যবসা করছেন। এতে করে ক্রেতারা প্রতারণার শিকার হচ্ছেন। একই পণ্য ভিন্ন দোকানে বিভিন্ন দামে কিনতে হচ্ছে ক্রেতাদের। তবে ভোক্তা অধিকারের কর্মকর্তারা বলছেন- অনেক ব্যবসায়ী বেশি দামে পণ্য বিক্রির জন্য মূল্যতালিকা ঝুলান না। পণ্যে মূল্যতালিকা না ঝুলানো একটি অপরাধ। সেই অপরাধে অনেকইে জরিমানা করা হচ্ছে।
চলতি মাসের ১৯ এপ্রিল নগরীর ৪টি দোকান মালিককে ১৫ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিকার। এরমধ্যে লক্ষ্মীপুরে সনি স্টোরকে মূল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে ১ হাজার টাকা, নিউমার্কেট এলাকায় জাহাঙ্গীর কাঁচামালের দোকানকে ২ হাজার টাকা ও একই অভিযোগ বাবুর সবজির দোকানকে ২ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ১৫ এপ্রিল পণ্যে গায়ের মূল্য মুছে দেয়া ও মূল্য তালিকা প্রর্দশন না করার দায়ের তিন দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। লক্ষ্মীপুর এলাকার শেখ স্টোরকে পণ্যের দাম মুছে বেশি দামে বিক্রির দায়ে ৩ হাজার টাকা, বাবুল স্টোরকে একই অভিযোগে ৫ হাজার টাকা এছাড়া ইমন মুরগির দোকানকে মূল্য তালিকা না ঝুলানোর অভিযোগে ২ হাজার টাকা জরিমানা করা হয়। জানা গেছে- একই অভিযোগে ইমন মুরগির দোকানকে এর আগেও কয়েকবার জরিমানা করা হয়। তার পরেও একই অপরাধরেন এই ব্যবসায়ী।
সর্বশেষ শুক্রবার (২৩ এপ্রিল) সাপ্তাহিক ছুটির দিনে নগরীর সাহেববাজার ও উপশহর নিউমার্কেট এলাকায় এ অভিযান চালায় ভোক্তা অধিকার। এসময় মূল্য তালিকা না থাকায় কয়েকটি দোকানকে আট হাজার টাকা জরিমানা করা হয়। শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত চলা এ অভিযানে নেতৃত্ব দেন- অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আল-মারুফ জানান, অভিযান পরিচালনার সময় মূল্যতালিকা না থাকায় নগরীর সাহেববাজার এলাকায় টোটন স্টোরকে এক হাজার টাকা, মেসার্স এস.আর চাল ভা-ারকে এক হাজার টাকা এবং সেলিম সবজির দোকানকে একই অপরাধে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া নির্ধারিত মূল্যের চেয়ে অধিক মূল্যে পণ্য বিক্রি করার অপরাধে সুশীল স্টোরকে তিন হাজার টাকা এবং একই অপরাধে উপশহর নিউমার্কেট এলাকার রিজিক ভা-ারকে দুই হাজার টাকা টাকা জরিমানা করা হয়।
সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বলেন, অনেক ব্যবসায়ী জরিমানা দেবে তবুও পণ্যে মূল্যতালিকা ঝুলাবে না। অনেক সময় অভিযান পরিচালনা করা হলে অনেকেই পণ্যে মূল্যতালিকা তড়িঘড়ি করে ঝুলায়। সেই ক্ষেত্রে দেখা যায়- বিগত মাসের মূল্যতালিকা। এবিষয়ে ব্যবসায়ীরা জানান, ভুলে গেছেন বা দাম আপডেট করতে মনে নেই। আসলে ব্যবসায়ীরা অসৎ উদ্দেশ্যে এই মূল্যতালিকা ঝুলান না।

এ বিভাগের অন্যান্য সংবাদ