পণ্য খালাসে অনলাইন ভ্যাট নিবন্ধন বাধ্যতামূলক

আপডেট: জুন ১২, ২০১৭, ১:০৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


অনলাইন ভ্যাট নিবন্ধন ছাড়া পণ্য খালাস করতে পারবেন না কোনও আমদানিকারক। এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ড একটি প্রজ্ঞাপন জারি করেছে। আগামী ১ জুলাই থেকে এই নিয়ম কার্যকর হবে।
প্রজ্ঞাপনে বলা হয়, দেশে আমদানি-রফতানি ব্যবসা চালাতে হলে অনলাইনে নিবন্ধন করে ডিজিটাল ভ্যাট নম্বর নিতে হবে। ৯ ডিজিটের এই নম্বর ছাড়া আমদানি-রফতানি ব্যবসা পরিচালনা করা যাবে না।
প্রসঙ্গত, আমদানি-রফতানি ব্যবসায় সম্ভাব্য জটিলতা এড়াতে বিদ্যমান ভ্যাটদাতা প্রতিষ্ঠানগুলোকে চলতি জুন মাসের ১৫ তারিখের মধ্যে পুনরায় অনলাইনে ভ্যাট নিবন্ধন করতে হবে। এছাড়া সিঅ্যান্ডএফ (Clearing and Forwarding) প্রতিষ্ঠানগুলোকেও অনলাইনে নিবন্ধন করে ডিজিটাল ভ্যাট নম্বর নিতে হবে। কোনও সিঅ্যান্ডএফ এজেন্টের ৯ ডিজিটের ভিআইএন (VAT Identification Number-VIN) না থাকলে তার লাইসেন্সের কোনও কার্যকারিতা থাকবে না। ফলে তিনি গ্রাহকদের সিঅ্যান্ডএফ সেবাও দিতে পারবেন না। সিঅ্যান্ডএফ এজেন্টদের আগামী ৩০ জুনের মধ্যে অনলাইনে পুনঃনিবন্ধন করতে হবে।
এর আগে, ভ্যাটের নিবন্ধন দেয়া হতো মাঠপর্যায় তথা সংশ্লিষ্ট সার্কেল অফিস থেকে। ওই নিবন্ধন নম্বর ছিল এগারো ডিজিটের। অনলাইনে নিবন্ধনের ক্ষেত্রে বড় পরিবর্তন আনা হয়েছে। নতুন নিয়মে সার্কেল অফিসের পরিবর্তে কেন্দ্রীয়ভাবে এনবিআর থেকে নিবন্ধন নম্বর দেওয়া হচ্ছে। আর নিবন্ধন নম্বরও আকারে একটু ছোট হয়ে ৯ ডিজিটের হয়েছে।-বাংলা ট্রিবিউন