পতœীতলায় এক জোড়া বিলুপ্ত প্রজাতির পাখি উদ্ধার

আপডেট: নভেম্বর ২৩, ২০১৬, ১২:০২ পূর্বাহ্ণ

 
পতœীতলা প্রতিনিধি
নওগাঁর পতœীতলায় বিলুপ্তপ্রায় প্রজাতির এক জোড়া পাখি উদ্ধার করা হয়েছে। পরে পাখি গুলোকে সংরক্ষণের জন্য বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে প্রেরণ করা হয়।
বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ জানায়, এ পাখি গুলো সুদূর কানাডা ও সাইপ্রাস থেকে সাধারণত শীত মৌসুমে আমাদের দেশের সিলেট অঞ্চলে আসে। তবে বাংলাদেশের উত্তরাঞ্চলের নওগাঁর পতœীতলা উপজেলার ঐতিহাসিক দিবর দিঘীতে এই পাখি আসাটা ব্যতিক্রম। এ বিলুপ্ত প্রায় পাখিগুলোর নাম ইংরেজিতে ইউরেশিয়ানকুট বা কমনকুট বলা হয়ে থাকে এবং বাংলাতে পাতিকুট বা জলকুট নামে আমাদের দেশে পরিচিত।
জানা যায়, উপজেলার দিবর ইউনিয়নের ঐতিহ্যহাসিক ও দর্শনীয় স্থান দিবর দিঘীতে গত শুক্রবারে হঠাৎ এক দল অতিথি পাখির আগমন ঘটে। এসময় স্থানীয় ও আশে পাশের উপজেলার পাখি প্রেমিকরা দেখার অতিথি পাখি গুলো দেখার জন্য ভিড় জমায় দিবর দিঘীতে। গত শনিবার দিবর পশ্চিম পাড়ার পল্লি চিকিৎসক আলিমুদ্দিনের  ছেলে মোকলেছার রহমান ও দিবর পূর্ব পাড়ার রিক্রা টুডুর  ছেলে প্রভাস টুডু ফাঁদ পেতে  দুইটি পাখি ধরে। খবর পেয়ে স্থানীয় এলাকাবাসী ও থানা পুলিশেরর সহযোগিতায় উপজেলা জীব বৈচিত্র্য সংরক্ষণ কমিটি (বিছিক) এর সভাপতি সুমন কুমার শীল ওই দুটি পাখি তাদের নিজ বাড়ি থেকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেন। পরে, তিনি রাজশাহী বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণি কর্মকর্তা মনিরুল ইসলাম ও পরিদর্শক জাহাঙ্গীর কবিরের কাছে পাখি দুটি হস্তান্তর করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ