পদ্মার খাঁচায় মাছ চাষে দারিদ্রমুক্তির স্বপ্ন

আপডেট: এপ্রিল ২, ২০১৭, ১২:৪২ পূর্বাহ্ণ

আমানুল হক আমান, বাঘা



রাজশাহীর বাঘা উপজেলার আলাইপুর পদ্মায় খাঁচায় মাছ চাষ করে দারিদ্রমুক্তির স্বপ্ন দেখছেন চাষিরা। উপজেলা মৎস্য অধিদফতরের তত্ত্বাবধানে পদ্মা নদীর ধারে আলাইপুর একতা মৎস্যজীবী সমবায় সমিতির ২৭ জন সদস্য দুই মাস আগে থেকে খাঁচার মাধ্যমে মাছ চাষ শুরু করেছেন। তারা ৩০টি খাঁচায় তেলাপিয়া জাতীয় মাছ চাষ করছেন।
আলাইপুর একতা মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নওশাদ আলী বলেন, উপজেলা মৎস্য অধিদফতরের তত্ত্বাবধানে প্রশিক্ষণ গ্রহণ করে দুই মাস থেকে তেলাপিয়া জাতীয় মাছ চাষ শুরু করেছি। সমিতির সদস্যদের যা আর্থিক অবস্থা তাতে পুকুর লিজ নিয়ে বা ক্রয় করে মাছ চাষ করা সম্ভব নয়। কিন্তু এই শুস্ক মৌসুমে পদ্মা নদীর ধারে মাছ চাষের সুযোগ তৈরি হয়েছে। এই সুযোগ কাজে লাগিয়ে মাছ চাষ শরু করেছি। আশা করছি মাছের বয়স সাড়ে তিন থেকে চার মাস বয়স হলে বিক্রি শুরু করবো। তবে তিনি দারিদ্র বিমোচনে চাষিদের সরকারিভাবে সহযোগিতা কামনা করেন।
এ বিষয়ে বাঘা উপজেলা মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম বলেন, পদ্মা নদীতে মাছ দ্রুত বড় হয়। মাছের খাদ্য কম লাগে। শুস্ক মৌসুমে পদ্মা নদীতে পানি কমে যায়। ফলে অল্প খরচে বেশি লাভ হয়। দুই মাস থেকে এই মৎস্যজীবীদের সার্বিক সহযোগিতা দেয়ার চেষ্টা করছি বলে জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ