পদ্মা নদীতে উদ্ধারকৃত ঘড়িয়াল এখন সাফারী পার্কে

আপডেট: অক্টোবর ২৭, ২০১৬, ১১:৫২ অপরাহ্ণ


শিবগঞ্জ প্রতিনিধি
গত বুধবার সকালে পদ্মা নদীতে জেলেদের জালে পাওয়া দুর্লভপ্রাণী ঘড়িয়াল এখন ঢাকা গাজীপুরে অবস্থিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে স্থানান্তর করা হয়েছে।
বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রাজশাহী বিভাগীয় বন্য প্রাণী পরিদর্শন মো. জাহাঙ্গীর কবির জানান, বুধবার পদ্মা নদীতে ঘড়িয়াল ধরার সংবাদ পেয়ে চাঁপাইনবাবগঞ্জ পানি সম্পদ অফিসার সুব্রত কুমার দাস ও শিবগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বরন কুমারকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে গিয়ে ঘড়িয়ালটিকে উদ্ধার করি এবং আমাদের হেফাজতে নিই। সেখান থেকে ঘড়িয়ালটিকে রাজশাহী বন্যপ্রাণী  ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে নিয়ে এসে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করে ঊর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা সাপেক্ষে ঢাকায় অবস্থিত গাজীপুর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারী পার্কে পাঠিয়ে দিয়েছি। বর্তমানে ঘড়িয়ালটি সাফারী পার্কে রয়েছে। তিনি আরো জানান, ঘড়িয়ালটি ৪ ফুট ৪ ইঞ্জি লম্বা। বর্তমানে এটি একটি দুর্লভপ্রাণী। শুধু বাংলাদেশে নয় সারা পৃথিবীতে প্রায় ৯০% বিলুপ্ত হয়ে গেছে এবং বর্তমানে মাত্র ১০% টিকে আছে।
গত বুুধবার সকাল ৮টার দিকেমনাকষা ইউনিয়নাধীন তারাপুর ঠুঠাপাড়া গ্রামের মো. বরজাহানের ছেলে তরিকুল ইসলাম বাবুলের মাছ ধরা জালে আটকা পড়া অবস্থায় ধরা পড়ে এ ঘড়িয়ালটি। তরিকুল ইসলাম বাবুল জানান, বছর খানেক থেকে ২শ হাতের একটি জাল নদীতে রাতে ছেড়ে রাখি এবং সকালে উঠাই। প্রতিদিনই মাছ পাই। কিন্তু বুধবার সকালে দুর্লভ এই প্রাণিটি পেয়ে কুমিরের বাচ্চা মনে করে তার মুখে টেপ লাগিয়ে একটি কড়াইতে পানি রেখে ছেড়ে রাখি। পরে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও শিবগঞ্জ থেকে বিভিন্ন বিভাগের অফিসারেরা এসে নিয়ে গেছে। ঘড়িয়ালটিকে একনজর দেখার জন্য স্থানীয় লোকজন ওই সময় ভীড় জমায়।

এ বিভাগের অন্যান্য সংবাদ