পবায় বিদ্যালয়ের জমি দাবি করে মারপিট ও বাড়ি ভাঙচুরের অভিযোগ

আপডেট: জুন ২০, ২০২৪, ১০:২৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীর পবায় বিদ্যালয়ের জমি দাবি করে প্রকৃত মালিকের বাড়ি ভাঙচুর ও মারপিটের অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে পবা উপজেলার বড়গাছী গ্রামে। এ ব্যাপারে ভুক্তভোগি ও জমির মালিক মৃত জান মোহাম্মদ এর স্ত্রী মোসা: সানুয়ারা বিবি ৬ (ছয়) জনকে আসামি করে বিজ্ঞ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমলী আদালত (পবা) রাজশাহী বরাবর মামলা করেন।

মামলায় ঘটনার বিবরণে জানা যায়, চলতি মাসের ৫ জুন সকালে বড়গাছী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. জেকের আলীর নির্দেশে একই প্রতিষ্ঠানের অফিস সহকারি মোস্তাফিজুর রহমান তেনজিনসহ কয়েকজন মোসা: সানুয়ারা বিবিকে স্কুলের জমি দাবি করে বাড়ি ভেঙ্গে জমি খালি করতে বলেন। যদি জমি খালি না করে তবে ২ লাখ টাকা চাঁদা দাবি করেন।

বাড়ি ভেঙ্গে নিতে ও চাঁদা দিতে অস্বীকার করলে তারা বাদিকে মারপিটসহ বাড়ি ভাঙচুর করে। এতে প্রায় একলাখ টাকার ক্ষতি করে তারা। এছাড়াও ঘরে রক্ষিত একলাখ পাঁচ হাজার টাকা নিয়ে যায়।

অথচ তফসিল বর্ণিত সম্পত্তি বাদী ওয়ারিশ সূত্রে গত ০৩/০৯/২০২১ ইং তারিখে রেজিস্ট্রীকৃত ৯৪১০/২০২১ নম্বর বন্টননামা দলিল মূলে প্রাপ্ত। বাদী প্রাপ্ত হওয়ার পর তথায় টিনের বাড়ী-ঘর নির্মান করিয়া শান্তিপূর্ণভাবে বসবাস করছে। হঠাৎ আসামীগণ বাদিনীর বাড়ীতে অনধিকার প্রবেশ করিয়া বাদীর নিকট ২ লাখ টাকা চাঁদা দাবী করে এবং তাদের মারপিটসহ বাড়ি ভাংচুর করে।

এ ব্যাপারে আরএমপি পবা থানায় অভিযোগ না নিলে বিজ্ঞ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আমলী আদালত (পবা) রাজশাহী বরাবর মামলা করেন ভুক্তভোগি সানুয়ারা বিবি। মামলাকৃত আসামীরা হলেন বড়গাছী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ও গোদাগাড়ী সন্ন্যা গ্রামের মৃত জব্বার আলীর ছেলে মো. জেকের আলী (৫২), বড়গাছী খাপাড়া গ্রামের মৃত কুদ্দুস এর ছেলে মো: মোস্তাফিজুর রহমান তেনজিন (৪৮), বড়গাছী মন্ডলপাড়া গ্রামের মৃত মজু মাষ্টার এর ছেলে সম্রাট (৪০), বড়গাছী মন্ডলপাড়া গ্রামের মৃত ইয়াদ আলীর ছেলে মো: আক্কাস (৫০), বড়গাছী মুলুপাড়া গ্রামের জফির এর ছেলে জাহাঙ্গীর (৫২) ও এবং বড়গাছী খাপাড়া গ্রামের মো: সাইদুল এর ছেলে হৃদয় (২৬)।

এ বিভাগের অন্যান্য সংবাদ