পবার কেচুয়াতৈল জমি দখল করে ঈদগাহ’র নির্মাণের অভিযোগ

আপডেট: এপ্রিল ৩, ২০২০, ১১:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :


পবার কেচুয়াতৈলে ব্যক্তি মালিকাধীন জমি দখল করে ঈদগাহ মাঠ তৈরি করার অভিযোগ উঠেছে। এঘটনায় জমির মালিক নগরীর দরগাপাড়ার মৃত দৌলঙ্গীরের ছেলে শফিকুল ইসলাম সাফিক নগরীর চন্দ্রিমা থানায় একটি মামলা দায়ের করেছেন।
মামলা সূত্রে জানা গেছে, ওই জমি তিন বছর পূর্বে শফিকুল ইসলাম সাফিক মাস্টারপাড়ার আবদুল হান্নান ও অন্যান্য অংশিদারদের কাছ থেকে কিনেন। আবদুল হান্নান হাইকোর্ট থেকে মামলায় ডিক্রি পাওয়ার পরে তার কাছে বিক্রি করেন।
আরএস খতিয়ান নম্বর ২৪১, আরএস ১৩৬৮ নম্বর দাগের ১ দশমিক ২১ একর আম বাগান ও আরএস খতিয়ান নম্বর ২৪১, আরএস ১৩৭১নম্বর দাগের দশমিক ৭৮ একর আমবাগান এই দুই দাগে মোট ১ দশমিক ৯৯ একর সম্পত্তি কিনেন। কেনার পরেই খাজনা খারিজ করেন। জমি কিনে খারিজ করার পর চারিদিকে বাঁশের বেড়া দেন সাফিক। সে বেড়াগুলো এসএম ওমর ফারুক গংরা তুলে ফেলে। এ নিয়ে একটি মামলা করা হয়। সে মামলা চলমান রয়েছে।
সাফিক বলেন, মামলা মিমাংসা না হতেই চলতি মাসের ১৮ তারিখ দিবাগত ১০টার দিকে জানতে পারেন ফারুক ও তার সহযোগীরা ২-৩ দিন পূর্বে তার জমিতে পাকা স্থাপনা নির্মাণ করেছে। এই খবর পেয়ে ভাগ্নে শিবলু, ছোট ভাই বিপ্লব, সপুরার বাবু, কাজিহাটার ইয়াকুব, হেতেম খাঁর আবু ও কাঁঠালবাড়িয়ার শুভ মিলে মোটর সাইকেল যোগে রাত আনুমানিক সাড়ে ১১টার দিকে নিজ জমি কেচুয়াতৈল এ যান।
এসময়ে সেখানকার লোকজনের কাছে এ বিষয়ে জানতে গেলে লোকজন তাদের উপর চড়াও হয়। এরপর তাদের উপর দেশিয় ধারালো অস্ত্র নিয়ে আক্রমণ করে তারা। প্রাণভয়ে তারা দ্রুত সেখান থেকে চলে আসেন। এসময় ভাগ্নে শিবলুকে দা দিয়ে কুপিয়ে গুরুত্বর আহত করে ফারুক ও তার সহযোগীরা। শিবলুকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা প্রদান করা হয়।
এনিয়ে কেষ্টগঞ্জের মৃত মইজ উদ্দীনের ছেলে এসএম ফারুককে প্রধান আসামি করে মোট ১৮ জনের নাম উল্লেখ করে ও আজ্ঞাতনামা আরো ২৫-৩০জনকে আসামি করে চলতি মাসের ২১ তারিখ চন্দ্রিমা থানায় মামলা দায়ের করেন সাফিক।
এ বিষয়ে এসএম ফারুক বলেন, ঈদগাহ মাঠ করার জন্য আইনি কাগজপত্র তাদের নাই। তবে ১৯৬০ সাল থেকে এই জমির উপর তাদের পূর্ব পুরুষরা ঈদগাহ বানিয়ে নামাজ ও জানাযার নামাজ আদায় করে আসছেন। এছাড়াও এখানকার ছেলে মেয়েরা এই মাঠে খেলাধুলা করে বলে দাবি করেন তিনি।
এ বিষয়ে চন্দ্রিমা থানার অফিসার ইনচার্জ সিরাজুম মনির বলেন, এ ঘটনায় ৩ জন আসামি ধরা হয়েছে। আসামিদের আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করা হয়েছে বলে জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ