পবায় গৃহগণনা ও জনশুমারি উপলক্ষে স্থায়ী শুমারি কমিটির সভা অনুষ্ঠিত

আপডেট: মে ১৯, ২০২২, ১০:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


পবা উপজেলা পরিসংখ্যান কার্যালয়ের আয়োজনে গৃহগণনা ও জনশুমারি উপলক্ষে স্থায়ী শুমারি কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৯ মে) বেলা সাড়ে ১২ টায় উপজেলা পরিষদের সভাকক্ষে উক্ত সভায় উপজেলা নির্বাহী অফিসার ইউএনও লসমী চাকমা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো ইয়াসিন আলী।

সভায় স্বাগত বক্তব্য করেন, উপজেলা পরিসংখ্যান অফিসার মোহা. গোলাম ফারুক। এসময় আরও উপস্থিত ছিলেন, পবা উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. আসাদুজ্জামান, উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা এমএনএম জহুরুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল্লাহ সুলতানা, ইউপি চেয়ারম্যান বজলে রেজভী আল হাসান মুঞ্জিল, মফিদুল ইসলাম বাচ্চু, রফিকুল ইসলাম, শাহাদাত হোসেন সাব্বির, আ’লীগ নেতা আব্দুর রাজ্জাকসহ আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিবৃন্দ, বিভিন্ন ইউপি প্রতিনিধি, সাংবাদিক, পরিসংখ্যান অফিসের কর্মকর্তা-কর্মচারী ও উপজেলা প্রশাসনিক বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।

উল্লেখ্য, পরিসংখ্যান আইন ২০১৩ এর ধারা ৬(গ) অনুযায়ী “আদমশুমারি” এর নাম পরিবর্তন করে “জনশুমারি” রাখা হয়েছে। দেশে সর্বশেষ আদমশুমারি ও গৃহগণনা ২০১১ সালে বিবিএস কর্তৃক পরিচালিত হয়েছিল যার হিসাব মতে তখন দেশে মোট জনসংখ্যা ছিল প্রায় ১৪ কোটি ৯৮ লাখ।

২০২২ সালের ১৫ থেকে ২১ জুন সারাদেশে পরিচালিত হতে যাচ্ছে প্রথম ডিজিটাল শুমারি ষষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগাধীন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর মাধ্যমে জনশুমারি ও গৃহগণনা ২০২২ সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে স্থায়ী শুমারি কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।

ইতোমধ্যে প্রকল্পের আওতায় শুমারির প্রস্তুতিমূলক কার্যক্রম হিসেবে ১ম, ২য় ও ৩য় জোনাল অপারেশন, প্রি-টেষ্ট পরিচালনা ও শুমারি পাইলটিং কার্যক্রম পরিচালনা করা হয়। সংশ্লিষ্ট সকলকে শুমারি বাস্তবায়ন পদ্ধতি সম্পর্কে অবহিত করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ