পবায় পাহাড়িয়া সম্প্রদায়ের আমলোবান উৎসবে সাংস্কৃতিক অনুষ্ঠান

আপডেট: মে ৩১, ২০২২, ১০:২৬ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


রাজশাহী পবার সন্তোসপুর খ্রীষ্টান পাড়া স্কুল মাঠে ক্ষুদ্র নৃগোষ্ঠি পাহাড়িয়া সম্প্রদায়ের আমলোবান উৎসব উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ করা ।

এই উৎসবের মূল উদ্দেশ্য হচ্ছে আম ফল গাছে আসা এবং পাকার আগ মুহূর্তে এই উৎসব পালন করে পাহাড়িয়া সম্প্রাদয়ের মানুষ আম খাওয়া শুরু করেন। শুধু তাই নয় এই আম গাছের নিচে সাতপাক ঘুরে পাহাড়িয়াদের বিয়ে সম্পন্ন হয়। সেইসাথে বিচ্ছেদ এর বেলায় আমপাতা মধ্যে দিয়ে ছিড়ে স্বামী-স্ত্রীর মধ্যে বিচ্ছেদ ঘটানো হয় বলে অনুষ্ঠানে বক্তারা তুলে ধরেন।

মঙ্গলবার (৩১ মে) বিকেলে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির আয়োজনে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অত্র একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একাডেমির নির্বাহী কমিটির সদস্য যোগেন্দ্রনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার ও সুসেন কুমার স্যামদুয়ার, সন্তোষপুর উত্তরপাড়ার মন্ডল বামুন বিশ্বাস, দক্ষিণ পাড়ার মন্ডল মিলন সরকার, পাড়াড়িয়া উন্নয়ন সোসাইটির পরিচালক অভিলাশ বিশ্বাস, বিভাগীয় পাহাড়িয়া পরিষদের সদস্য মিলন বিশ্বাস।

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন এর সঞ্চালনায় সভায় আরো উপস্থিত ছিলেন গবেষণ সহকারী মোহাম্মদ শাহজাহানসহ অন্যান্য আদিবাসী নেতৃবৃন্দ ও সাধারণ জনগণ।

এ বিভাগের অন্যান্য সংবাদ