পবায় পুকুর কাটার অপরাধে দুই লাখ টাকা জরিমানা

আপডেট: জানুয়ারি ২৬, ২০২২, ১১:৫৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


পবা উপজেলায় গভীর রাতে পুকুর কাটার অপরাধে ভেকু মেশিনজব্দ দুই লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। প্রথমে দামকুড়া থানা পুলিশ সোমবার রাতে এ অভিযান চালিয়ে হাবিবুর রহমান হাবিব এক ব্যক্তিকে আটক করে। পরে ভ্রাম্যমান আদালত তাকে দুই লাখ টাকা জরিমানা ও অনাদায়ে এক মাসের জেল দেয়। পবা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শেখ এহসান উদ্দীন এ রায় ঘোষণা করেন। পরবর্তীতে মুচলেকা দিয়ে তাকে ছেড়ে দেয়া হয়।

আরএমপি দামকুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুব আলম বিষয়টি নিশ্চিত করে জানান, গভীর রাতে ভেকু মেশিন দিয়ে পুকুর কাটার গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ গোবিন্দপুর এলাকায় অভিযান চালায়। এসময় একটি ভেকু মেশিনসহ পুকুর মালিক হাবিবুরকে গ্রেফতার করা হয়। পরে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বিষয়টি অবগত করা হলে এ্যাসিল্যান্ড পবা ঘটনাস্থলে উপস্থিত হয়ে ঘটনার সত্যতা পান। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পুকুর খননের অপরাধে আসামি হাবিবকে দুই লাখ টাকা জরিমানা, অনাদায়ে ৪৫ দিনের জেল প্রদান করেন। আসামী হাবিব দুই লাখ টাকা জরিমানা প্রদান করেন। ভবিষ্যতে এই ধরনের অপরাধ করবেন না মর্মে মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেয়া হয়।

উল্লেখ্য, আসামী হাবিবকে ইতোপূর্বেও দামকুড়া থানা পুলিশের মাধ্যমে ২০২১ সালে একই অপরাধে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছিলো। সেই ঘটনার পর থেকে দামকুড়া থানা এলাকায় অবৈধভাবে পুকুর খনন কাজ বন্ধ ছিলো। আসামী পুনরায় অবৈধভাবে পুকুর খনন করায় দ্রুত তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিকের নির্দেশে মহানগরীর কোথাও যেন সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কেউ অবৈধভাবে পুকুর খনন না করতে পারে সে লক্ষে পুলিশি নজরদারী বৃদ্ধি করা হয়েছে। ভবিষ্যতেও এধরনের অপরাধের পুনরাবৃত্তি ঘটলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।