পবায় বন্ধ কালভার্টের মুখ খুলে দিল প্রশাসন

আপডেট: আগস্ট ২১, ২০১৭, ১২:৪৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীর পবা উপজেলার হড়গ্রামের মিয়াপুর আখ সেন্টারের পাশে বন্ধ সরকারি কালভার্ট পানি নিষ্কাশনে খুলে দেয়া হয়েছে। গতকাল রোববার বেলা ১১টার দিকে পবা উপজেলা সহকারি কমিশনার ভূমি আলমগীর কবীরের নেতৃত্বে বন্ধ কালভার্টের মুখ খুলে দিয়ে এবং ক্যানেল করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করলেন এলাকাবাসি।
এ সময় উপস্থিত ছিলেন, জেলা কৃষক লীগ সভাপতি রবিউল আলম বাবু, পবা উপজেলা কৃষক লীগ সাধারণ সম্পাদক ওয়াজেদ আলী খান ও শাহ মখদুম থানা পুলিশ।
জানা গেছে, নিজের জমি দাবি করে কয়েকজন পানি নিষ্কাশনের সরকারি কালভার্ট বন্ধ করে দেয়। এতে কয়েক হাজার বিঘা জমিতে জলাবদ্ধতা দেখা দেয়। পাশাপাশি খেতের ফসল নষ্ট ও বাড়ি-ঘরে পানিবন্দি হয়ে পড়ে মানুষ। এ নিয়ে ওই এলাকায় উত্তেজনা দেখা দেয়। ঘটনাস্থল পরিদর্শন করে জেলা কৃষক লীগ নেতৃবৃন্দ। ভুক্তভোগিরা পানি নিষ্কাশনে বিভিন্ন দপ্তরে আবেদন জানিয়েছিলেন।
আবেদনের প্রেক্ষিতে ১৮ আগস্ট শুক্রবার বিকেলে সরেজমিনে দেখা যায়, পবা উপজেলার মিয়াপুরে পানি বের হতে না পারায় ওই এলাকার বেশ কয়েকটি মাঠের ফসলের ক্ষতি হয়েছে। কিছু ব্যক্তি পানি নিষ্কাশনের মুখ বন্ধ করে মাটি ভরাট দিয়েছে। ফলে জলাবদ্ধতা দেখা দিয়েছে ওই এলাকাজুড়েই। পেঁপেঁ, পটলসহ নানা রকম ফসল হারিয়ে অনেকের পথে বসার উপক্রম হয়েছে। যেটুকু জেগে আছে তাতে বিরাজ করছে স্যাঁতস্যাতে পরিবেশ। অনেকের বাড়িতে হাটুপানি জমে আছে।
আবেদনের প্রেক্ষিতে এবং জনস্বার্থে ভুমি অফিস ও পুলিশ প্রশাসনের সহযোগিতায় পানি নিস্কাশনের ব্যবস্থা করলেন এলাকাবাসি।
পানি নিষ্কাশন বিষয়ে পবা উপজেলা সহকারি কমিশনার (ভুমি) আলমগীর কবীর বলেন, কালভার্টের মুখ বন্ধ করে দেয়ায় ওই এলাকয় জলাবদ্ধা দেখা যায়। পাশাপাশি কৃষি ফসল ক্ষতির সম্মুখিন হয়। জনস্বার্থে পানি নিস্কাশন জরুরী ছিল। আজ সেটাই করা হলো। এতে জলাবদ্ধতা লাঘব ও ক্ষেতের ফসল বাঁচবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ