পরাজিত শক্তিই বঙ্গবন্ধুকে হত্যা করেছে : হাসান আজিজুল হক

আপডেট: সেপ্টেম্বর ৮, ২০১৭, ১:০২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য দেন কথাশিল্পী হাসান আজিজুল হক-সোনার দেশ

‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক’ প্রশিক্ষণ কোর্সের দ্বিতীয় ব্যাচের উদ্ধোধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার নগরীর কাজলা এলাকার হেরিটেজ আরকাইভসের সেমিনার কক্ষে এ কোর্সের উদ্ধোধন করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কথাসাহিত্যক হাসান আজিজুল হক বলেন, গোটা পৃথিবীতে একটি ভাষার নামে একটি রাষ্ট্র সেটা বাংলাদেশ। দেশের মানুষের জন্য বঙ্গবন্ধু কারাভোগ করে আবার ফিরে আসেন। তারপরেও দেশের পরাজিত শক্তিই বঙ্গবন্ধুকে হত্যা করেছে। তার কিছুদিন পরে জাতীয় চার নেতাকে হত্যা করা হয়।
গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে প্রশিক্ষণে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা। অনুষ্ঠানে ইতিহাসবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু প্রফেসর ড. মুনতাসির মামুনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন, খুলনা গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের পরিচালক (গবেষণা) ড. মো. মাহবুবর রহমান।
অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বলেন, দেশের বদ্ধভূমির জরিপ শুরু করা হয়েছে। তিনটি জেলায় সম্পন্ন হয়েছে। ৪১টি গণহত্যার বই বের করা হয়েছে। প্রতিটি গণহত্যার একটি করে বই বের করা হবে। দেশে ঘটে যাওয়া গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ে আরো ভালো ভাবে জানতে হবে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, ঘটে যাওয়া গণহত্যা নির্যাতনের বিষয়ে জানা যাবে এ প্রশিক্ষণের মাধ্যমে। এসময় প্রশিক্ষণে অংশগ্রহণকারীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, তিন মাসব্যাপি ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক’ প্রশিক্ষণ কোর্সে প্রায় ৫০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করবেন। এ প্রশিক্ষণে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করবেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ