পরীক্ষা চালু করতে শিক্ষামন্ত্রী বরাবর রাবি প্রশাসনের চিঠি

আপডেট: মার্চ ৩, ২০২১, ৯:৩৪ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক:


স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা পুনরায় চালু করার আবেদন জানিয়ে শিক্ষামন্ত্রী ড. দিপু মনি বরাবর চিঠি প্রেরণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। বুধবার (০৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লুৎফর রহমান প্রেরিত চিঠিতে সুপারিশ করেন উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান।
চিঠিতে উল্লেখ করা হয়, করোনা মহামারীর কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। এতে করে সেসময় বেশ কয়েকটি বিভাগের চলমান পরীক্ষা আটকে যায়। সম্প্রতি (২০ ফেব্রুয়ারি) একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক বিভাগগুলো স্বাস্থ্যবিধি মেনে আটকে থাকা পরীক্ষা নেয়া শুরু করে। বর্তমানে প্রায় প্রতিটি বিভাগেই পরীক্ষা শেষ পর্যায়ে আছে। কিন্তু অনলাইন সংবাদ সম্মেলনে (২২ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রীর ঘোষণায় পরীক্ষা কার্যক্রম স্থগিত রয়েছে। এতে শিক্ষার্থীরা মানসিকভাবে ভেঙ্গে পড়ছে।
এছাড়া, পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় মেস বা বাসা ভাড়া করে শিক্ষার্থীরা অবস্থান করছেন। এক্ষেত্রে তাদের দুই-তিন মাসের ভাড়া অগ্রিম পরিশোধ করতে হয়েছে। এখন পরীক্ষা স্থগিত হওয়ায় পরিশোধ করা এসব অর্থ নি¤œ- মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শিক্ষার্থীদের দারুণ আর্থিক ক্ষতির মুখে ফেলেছে। এমতাবস্থায়, পরীক্ষাগুলো সম্পন্ন করার জন্য আবেদন জানানো হয়।
জানতে চাইলে অধ্যাপক লুৎফর রহমান বলেন, চিঠি প্রেরণের পূর্বেও আমরা মৌখিকভাবে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করেছি। যাতে হল না খুলেও অন্তত পরীক্ষাগুলো সম্পন্ন করে শিক্ষার্থীদের মানসিক চাপ লাঘব করা যায়। আশা করছি শিক্ষা মন্ত্রী যথাযথ বিবেচনা করে দ্রুতই একটি সমাধান আমাদের জানাবেন।
চিঠিটির অনুলিপি শিক্ষা উপমন্ত্রী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, শিক্ষা মন্ত্রীর একান্ত সচিব এবং রাবি রেজিস্ট্রার বরাবর প্রেরণ করা হয়েছে।