পশ্চিমবঙ্গে ধরা পড়লো আটশ কেজির মাছ

আপডেট: July 30, 2020, 1:30 pm

সোনার দেশ ডেস্ক :


ভারতের ওড়িষা-পশ্চিমবঙ্গ সীমান্তের নিকটবর্তী দিঘা উপকূলে মঙ্গলবার (২৮ জুলাই) সকালে জেলেদের জালে ধরা পড়লো প্রায় ৮০০ কেজির একটি অতিকায় মাছ। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, পরে এটি পশ্চিমবঙ্গের ফিশিং ট্রেড ফার্মের কাছে ৫০ হাজার রুপিতে বিক্রি করা হয়েছে।
স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী মাছটি ৮ ফুট লম্বা এবং ৫ ফুট চওড়া। স্থানীয়রা একে ‘শঙ্কর মাছ’ বা ‘চিলশঙ্কর’ বলে থাকে। মাছটি দেখতে অনেকটা হাতির কানের মতো। এখানকার জেলেরা এই প্রজাতির মাছ আগে দেখেনি বলে জানা গেছে। বিশাল আকার ও ওজনের কারণে সৈকত থেকে একে টেনে আনা হয়েছে দড়ির সাহায্যে।
পশ্চিমবঙ্গের জেলেদের সংগঠনের পরিচালক পিনাকি রঞ্জন কর হিন্দুস্তান টাইমসকে বলেছেন, ‘জেলেরা তাদের জালে মাছটি দেখে হতভম্ব হয়ে পড়েছিল। যদিও দিঘার জেলেরা আগেও এ ধরনের মাছ ধরেছে, কিন্তু এটা ছিল আরও ভারী।’
এই মাপের মাছ রে পরিবারের, বিশেষ করে ‘মান্টা রে’। বিশালাকার মাছটি পানি থেকে টেনে তোলার পরপরই জনতার ভিড় লেগে যায়। স্থানীয় বাজারে উৎসুক জনতাকে সামলাতে হিমশিম খেতে হয়েছে। মাছটির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে।
গত মার্চে দিঘায় তিনশ কেজির মান্টা রে প্রজাতির মাছ আটকা পড়ে জেলেদের জালে। ২০১৯ সালে হাওড়া জেলার উলুবেরিয়ায় গঙ্গা থেকে সাড়ে ১৮ কেজির একটি বড় ভেটকি মাছ ধরেন জেলেরা, পরে তা ১২ হাজার রুপিতে বিক্রি হয়। ওইসব মাছকে এবার টপকে গেলো ‘চিলশঙ্কর’।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ