পাঁচ দফা দাবিতে ডিআরআরও-পিআইও অফিসের কর্মীদের কর্মবিরতি

আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২, ১১:০৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


দেশব্যাপি পাঁচ দফা দাবি বাস্তবায়নে আন্দোলনে নেমেছেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আওতাধীন সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ। রোববার (১১ সেপ্টেম্বর) জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা পরিষদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার সমিতি ও কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, এ দেশের মানুষের পুনর্বাসন, গ্রামীণ অবকাঠামো ও যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও পুনর্গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু ১৯৭২ সালে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় গঠন করেন। এ মন্ত্রণালয়ের অধীনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, জেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস এবং উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস অন্তর্ভূক্ত। এসব অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ তাদের কর্মদক্ষতা, কর্তব্যনিষ্ঠা ও নিরলস পরিশ্রমের মাধ্যমে দেশের জনগণের সেবা দিচ্ছেন। কিন্তু জনবল কাঠামো অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীর পদ শূন্য থাকায় অর্পিত দায়িত্ব পালনে একদিকে হিমশিম খাচ্ছেন এবং অন্যদিকে কর্মকর্তা-কর্মচারীদের পদ আপগ্রেডেশন হয়নি। এনিয়ে এ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে চরম হতাশা বিরাজ করছে।

এ বিষয়ের সমাধানে সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ যথাযথ কর্তৃপক্ষের সাথে দীর্ঘদিন ধরে আলোচনা, স্মারকলিপি প্রদান, সংবাদ সম্মেলন ও মানববন্ধন কর্মসূচি পালন করলেও কার্যকর কোন পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। প্রেক্ষিতে দেশব্যাপি ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দিয়েছে সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদ।

সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের দাবিসমুহ হচ্ছে-দুর্যোগ ব্যবস্থাপনা আইন-২০১২ এর আলোকে প্রস্তাবিত জনবল কাঠামো ও নিয়োবিধি বাস্তবায়ন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও)’র পদ আপগ্রেডেশন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও)’র পদ আপগ্রেডেশন, সচিবালয়ের ন্যায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মচারীদের পদনাম পরিবর্তন ও আপগ্রেডেশন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সকল শূন্যপদ পদোন্নতি/চলতি দায়িত্ব/নিয়োগের মাধ্যমে পূরণ।

এসব দাবি বাস্তবায়নের লক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আওতাধীন সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের উদ্যোগে রোববার (১১ সেপ্টেম্বর) থেকে কর্মসূচি পালিত হচ্ছে। শান্তিপূর্ণ আন্দোলনের কর্মসূচির মধ্যে রয়েছে। রোববার (১১ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলন, ১২-১৫ সেপ্টেম্বর দেশের সকল উপজেলা, জেলা এবং অধিদপ্তরে অর্ধদিবস (সকাল ৮টা থেকে দুপুর ১২ পর্যন্ত) কর্মবিরতি পালন, ১৫ সেপ্টেম্বর বেলা ১২টা ৫ মিনিটে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে দাবি-দাওয়া সম্বলিত স্মারকলিপি প্রদান। এছাড়াও পরবর্তী কর্মসূচি প্রণয়নের লক্ষ্যে আগামী ১৭ সেপ্টেম্বর দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সংযুক্ত কর্মকর্তা-কর্মচারী কল্যাণ পরিষদের সভা অনুষ্ঠিত হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ