পাঁচ বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনে সহায়তা দেবে এডিবি

আপডেট: এপ্রিল ১৮, ২০১৭, ১২:২৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বাংলাদেশে হাইটেক এগ্রিকালচার, মেরিন এবং টেক্সটাইলসহ উচ্চ প্রযুক্তির পাঁচটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনে আর্থিক সহায়তা প্রদানে আগ্রহ প্রকাশ করেছে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।
সোমবার সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে সাক্ষাতকালে এ আগ্রহ প্রকাশ করেন এডিবির মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন বিভাগের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক সুংসুপ রা।
এসময় এডিবির আরো তিন সদস্য ছিলেন। তারা হলেন এডিবির সিনিয়র সোশাল সেক্টর স্পেশালিস্ট এইসুকে তাজিমা, সিনিয়র সোশাল সেক্টর অফিসার এস এম এবাদুর রহমান এবং সোশাল সেক্টর স্পেশালিস্ট রয়তারো হায়াশি।
সাক্ষাৎকালে বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে এডিবির সহায়তা, আন্তর্জাতিক মানের ডিজিটাল বিশ্ববিদ্যালয় স্থাপন, মানবসম্পদ উন্নয়নে এডিবির সহায়তা নিয়ে আলোচনা হয়। বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আইসিটি এবং বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার উন্নয়নে ৫০০ মিলিয়ন ডলারের ঋণ প্রস্তাব করে এডিবি। এছাড়া সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) আওতায় ২০২০ সাল নাগাদ আরো ২০০ মিলিয়ন ডলার প্রদানের বিষয়ে আলোচনা হয়।
এ সময় শিক্ষামন্ত্রী বলেন, ‘এডিবি বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে বিভিন্ন প্রকল্পে সাহায্য করছে।’ এজন্য তিনি এডিবিকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এ সহায়তা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমদ এবং সেসিপ যুগ্ম প্রোগ্রাম পরিচালক মো. আবু ছাইদ শেখ এ সময় উপস্থিত ছিলেন।- রাইজিংবিডি