পাকিস্তানের প্রশংসায় ট্রাম্প

আপডেট: ডিসেম্বর ২, ২০১৬, ১২:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ফোনালাপে পাকিস্তান ও নওয়াজ শরিফের প্রশংসা করেন ট্রাম্প। তিনি নওয়াজকে ‘চরম মানুষ’ হিসেবে অভিহিত করেন। উল্লেখ্য, চরম মানুষ ইতিবাচক অর্থেই ব্যবহার করেছেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের রূপরেখা কেমন হবে, তা এখনো নিশ্চিত না হলেও ট্রাম্প-শরিফের কথোপকথনে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।
পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেয়া তথ্যানুসারে এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ট্রাম্পকে শুভেচ্ছা জানাতে বুধবার ফোন করেন শরিফ। নির্বাচনী প্রচারে ট্রাম্প পাকিস্তান নিয়ে বিভিন্ন সমালোচনা করলেও আশ্চর্যজনকভাবে ফোনালাপে তার উল্টো চিত্র ফুটে ওঠে।
ট্রাম্প বলেন, ‘প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ, আপনার সুনাম আছে। আপনি চরম লোক। আপনি দারুণ কাজ করছেন, যা পদে পদে দেখা যাচ্ছে। আপনার সঙ্গে শিগগিরই দেখা করার বিষয়ে ভাবছি আমি।’
ট্রাম্প আরো বলেন, ‘এই যে আমি আপনার সঙ্গে কথা বলছি, মনে হচ্ছে অনেক আগে চেনা কোনো মানুষের সঙ্গে কথা বলছি।’ পাকিস্তান ও এর জনগণ ‘চমৎকার’। পাকিস্তানের মানুষ বুদ্ধিমান।
নওয়াজ শরিফকে ট্রাম্প বলেন, আপনার দেশের মানুষকে জানিয়ে দিন, তারা চমৎকার মানুষ… যেসব পাকিস্তানিকে আমি চিনি, তার ব্যক্তিক্রমী মানুষ। পাকিস্তান সফরে আসতে আমন্ত্রণ জানালে চমৎকার মানুষের দারুণ একটি দেশে আসতে পারলে তিনি খুশি হবেন।
ভারত-পাকিস্তানের মধ্যকার সমস্যা নিরসনে ভূমিকা রাখতে আগ্রহ প্রকাশ করে ট্রাম্প বলেন, বিদ্যমান সমস্যা সমাধানে আমি যেকোনো ধরনের ভূমিকা রাখতে প্রস্তুত। এটি করতে পারলে আমি সম্মানিত হব এবং আমি ব্যক্তিগতভাবে তা করব।
নওয়াজকে অভয় দিয়ে তিনি বলেন, ২০ জানুয়ারি ক্ষমতা গ্রহণের আগেও প্রয়োজনে তাকে ফোন দিতে বলেন ট্রাম্প।
নির্বাচনের আগে ভারতের দিকে ট্রাম্পের ভালো দৃষ্টিভঙ্গি ছিল। কিন্তু নির্বাচনে পরে তিনি তার অবস্থান পরিবর্তন করছেন বলে মনে হচ্ছে। ভারত-পাকিস্তানের সমস্যা নিয়ে তার পূর্বসূরিরা যেভাবে কাজ করেছেন, ট্রাম্প তার বাইরে যেতে পারবেন বলে মনে হয় না।- রাইজিংবিডি