পাকিস্তানে ক্রিকেট খেলতে যাবে ওয়েস্ট ইন্ডিজ!

আপডেট: জানুয়ারি ৪, ২০১৭, ১২:১২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


তিন দিন আগেই জানা গিয়েছিল, পাকিস্তানে এসে দুটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলার জন্য ওয়েস্ট ইন্ডিজকে আমন্ত্রণ জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তিন দিন পরই জানা গেলো, পিসিবির আমন্ত্রণে ইতিবাচক সাড়া দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। তবে, এ ক্ষেত্রে দুটি শর্ত যোগ করে দিয়েছে তারা।
শর্ত দুটি খুব কঠিন  কোনো কিছু নয়। প্রথমত, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের নিরাপত্তার গ্যারান্টি দিতে হবে পিসিবিকে। দ্বিতীয়ত হলো, ক্যারিবীয়রা পাকিস্তান সফর করার বিষয়ে তাদের বোর্ডকে ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার্স অ্যাসোসিয়েশন (ডব্লিউআইপিএ) অনুমতি দিতে হবে। এ দুটি শর্ত পূরণ হলেই কেবল, ক্যারিবীয়রা আগামী মার্চে পাকিস্তানে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসতে রাজি।
২০০৯ সালে শ্রীলঙ্কান ক্রিকেটারদের ওপর লাহোরে হামলা হওয়ার পর থেকেই পাকিস্তানে আর কোনো আন্তর্জাতিক ক্রিকেট অনুষ্ঠিত হচ্ছে না। ক্রিকেটের প্রতিষ্ঠিত দেশগুলো কোনোভাবেই পাকিস্তান সফর করতে রাজি নয়। যদিও এরই ফাঁকে পিসিবি নানাভাবে জিম্বাবুয়ে, আফগানিস্তানকে আমন্ত্রণ দিয়ে এনে কয়েকটি ম্যাচ খেলিয়েছে। বাংলাদেশ থেকে পাঠানো হয়েছে নারী ক্রিকেট দলও। তবুও পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নানাভাবে চেষ্টা-তদবির করেও পারছে না দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে। শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের দ্বারস্থ হলো পিসিবি। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডও মোটামুটি রাজি। ক্রিকইনফোকে দেশটির ক্রিকেট বোর্ডের ক্রিকেট অপারেশন্স কমিটির ম্যানেজার রোল্যান্ড হোল্ডার বলেন, ‘পিসিবি থেকে তাদের দেশে গিয়ে দুটি টি-টোয়েন্টি খেলার প্রস্তাব পেয়েছি আমরা। আমরাও চাই সেখানে গিয়ে খেলতে। তবে তা নির্ভর করছে ডব্লিউআইপিএ’র অনুমতি এবং খেলোয়াড়দের নিরাপত্তার নিশ্চয়তার ওপর।’ পিসিবি কিন্তু ওয়েস্ট ইন্ডিজকে প্রস্তাব দেয়ার সময়ই একটি নিরাপত্তা পরিকল্পনা পাঠিয়ে দিয়েছে দেশটির বোর্ডের কাছে। রোল্যান্ড হোল্ডার বলেন, ‘পিসিবির কাছ থেকে আমরা একটি নিরাপত্তা পরিকল্পনা পেয়েছি। সেটা আবার পাঠিয়ে দেয়া হয়েছে আমাদের ইন্টারনাল সিকিউরিটি ম্যানেজারের কাছে। ডব্লিউআইপিএ এবং ইন্টারন্যাশনাল সিকিউরিটি ফার্ম, যাদের সঙ্গে মিলে আমরা নিরাপত্তার ব্যাপারে কাছ করছি, তাদের রিপোর্ট না পাওয়া পর্যন্ত সম্পূর্ণ কিছু বলা যাচ্ছে না। রিপোর্ট পেলেই কেবল ফাইনাল সিদ্ধান্ত জানাতে পারবো আমরা।’ আইসিসির কার্যনির্বাহী কমিটির গত বৈঠকেই ডব্লিউসিবিকে এক প্রকার রাজি করিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। লাহোরেই অনুষ্ঠিত হতে পারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। মাচের ১৮ এবং ১৯ তারিখ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে ম্যাচ দুটি।-বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ