পাকিস্তানে বিস্ফোরণে ৫ সেনা নিহত

আপডেট: জুন ২২, ২০২৪, ১২:২৬ অপরাহ্ণ

ফাইল ছবি

সোনার দেশ ডেস্ক :


পাকিস্তানে একটি বিস্ফোরণের ঘটনায় ৫ সেনা নিহত হয়েছেন। স্থানীয় সময় শুক্রবার (২১ জুন) আফগানিস্তানের সীমান্তবর্তী উত্তর-পশ্চিমাঞ্চলের মধ্য দিয়ে যাওয়ার সময় সেনা বাহিনীর একটি গাড়িতে বিস্ফোরণের ঘটনা ঘটে। দেশটির সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। খবর এএফপির।

খাইবার পাখতুনখোয়া প্রদেশের কুররাম জেলায় সর্বশেষ এই হামলার ঘটনা ঘটেছে। দীর্ঘদিন ধরেই পাকিস্তানি তালেবান এবং জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট গ্রুপের স্থানীয় বিভিন্ন শাখা ওই অঞ্চলে সক্রিয় রয়েছে।

সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর একটি গাড়িতে একটি বিস্ফোরক ডিভাইস থেকে
বিস্ফোরণ ঘটে। এতে পাঁচ সাহসী বীর প্রাণ হারিয়েছেন।

ওই বিবৃতিতে বলা হয়েছে, পাঁচ সেনা সদস্য দেশের জন্য আত্মত্যাগ করেছেন। তারা বিস্ফোরণে শাহাদাত বরণ করেছেন।
এখনো পর্যন্ত কোনো গোষ্ঠী শুক্রবারের ওই হামলার দায় স্বীকার করেনি। পাকিস্তানি তালেবান তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) নামেও পরিচিত। ওই এলাকার সবচেয়ে সক্রিয় এই জঙ্গি গোষ্ঠী নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে নিয়মিত হামলা চালিয়ে যাচ্ছে।

২০২১ সালে তালেবান প্রতিবেশী আফগানিস্তানের ক্ষমতায় বসার পর থেকেই পাকিস্তানে হামলার ঘটনা বেড়ে গেছে। গত বছর পাকিস্তানে ২৯টি আত্মঘাতী হামলার খবর পাওয়া গেছে। এতে মোট ৩২৯ জন নিহত হয়েছে। পাকিস্তান ইনস্টিটিউট ফর কনফ্লিক্ট অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ এ তথ্য নিশ্চিত করেছে।

চলতি মাসের শুরুতে একই ধরনের হামলায় একই প্রদেশের লাকি মারওয়াত জেলায় সাত সেনা নিহত হয়। সে সময় একটি উন্নত বিস্ফোরক ডিভাইস দিয়ে হামলা চালানো হয়। এতে ছয়জন সেনা সদস্য এবং এক সেনা কর্মকর্তা নিহত হন।

কাবুলের মাটিতে তালেবান সরকার জঙ্গিদের মূলোৎপাটন করতে ব্যর্থ হচ্ছে বলে অভিযোগ করেছে ইসলামাবাদ। একই সঙ্গে দাবি করা হয়েছে যে, আফগানিস্তানের সীমান্ত থেকে পাকিস্তানে হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বিভিন্ন জঙ্গি সংগঠন। তবে তালেবান সরকার এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে।
তথ্যসূত্র: জাগোনিউজ

 

এ বিভাগের অন্যান্য সংবাদ