পাকিস্তান নির্বাচনে সব আসনের ফল ঘোষণা

আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০২৪, ২:৫৪ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :পাকিস্তানে জাতীয় পরিষদ নির্বাচনের সম্পূর্ণ ফল ঘোষণা করা হয়েছে। রোববার (১১ ফেব্রুয়ারি) নির্বাচনের পর তিন দিন ধরে ২৬৪ আসনের ফল প্রকাশ করেছে পাকিস্তান নির্বাচন কমিশন। পাকিস্তানি গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন এ খবর জানিয়েছে।
ফলাফলে দেখা গেছে, সবচেয়ে বেশি আসনে জয়ী স্বতন্ত্র প্রার্থীরা হয়েছেন। তাদের প্রায় সকলেই পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমানে কারাগারে থাকা ইমরান খানের সমর্থিত।

পাকিস্তান নির্বাচন কমিশনের তথ্যমতে, ২৬৪ আসনের মধ্যে ১০১ আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা। এরপরই পাকিস্তান মুসলিম লিগ- নেওয়াজ (পিএমএল-এন) ৭৫টি আসনে, পাকিস্তান পিপলস পার্টি ৫৪ আসনে ও মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান ১৭ আসনে জয়ী হয়েছে।
এ ছাড়া অন্যান্য দল পেয়েছে ১৭টি আসন।

জাতীয় পরিষদের ২৬৬ আসনের মধ্যে ২৬৫ আসনে ভোট হয়েছে। আরো একটি আসনে ফল স্থগিত করেছে নির্বাচন কমিশন। ফলে ২৬৪ আসনে ফল ঘোষণা করা হয়েছে। সরকার গঠনে প্রয়োজন হবে ১৩৪ আসন।

জাতীয় পরিষদের মোট আসনসংখ্যা ৩৩৬। এর মধ্যে ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। এ ছাড়া বাকি ৭০টি আসন সংরক্ষিত। এর মধ্যে ৬০টি নারীদের ও ১০টি সংখ্যালঘুদের জন্য।
বৃহস্পতিবার (৮ ফেব্রয়ারি) পাকিস্তানে জাতীয় পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টায় শেষ হয় ভোট গ্রহণ। এরও প্রায় ১২ ঘণ্টা পর শুক্রবার ভোর থেকে আনুষ্ঠানিক ফল ঘোষণা শুরু করে নির্বাচন কমিশন।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version