পাখির অভয়াশ্রম হলো খড়িয়াকান্দি

আপডেট: মার্চ ২৩, ২০১৭, ১২:২৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রিশিকুল ইউনিয়নের খাড়িয়াকান্দি গ্রামকে পাখির অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে। গতকাল বুধবার ওই গ্রামে ‘পাখি লালন করি ও পরিবেশ রক্ষা করি’ শীর্ষক একটি ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এই ক্যাম্পেইন থেকে গ্রামটিকে পাখির অভয়াশ্রম ঘোষণা করা হয়।
বেসরকারি গবেষণা সংস্থা বারসিকের সহায়তায় রিশিকুল ইউনিয়ন পরিষদ ও রিশিকুল যুব পরিষদের আয়োজেনে এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়। এ উপলক্ষে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম।
তিনি বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে পাখি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পাখি ক্ষতিকর পোকামাকড় খেয়ে ফসল রক্ষা করে। এরা বীজদানা খেয়ে নতুন ফসলেরও জন্ম দেয়। তাই পাখি রক্ষায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে।
সভায় সভাপতিত্ব করেন সাবেক ইউপি সদস্য আরফান তালুকদার। অনুষ্ঠানে অন্যদের মধ্যে ইউপি সদস্য জালাল উদ্দিন, সহাকারী শিক্ষক ফারুক হোসেন, স্থানীয় আনসার ভিডিপি ক্লাবের সভাপতি আয়নাল হক শান্ত, স্বপ্নের ভেলা যুব সংগঠনের সভাপতি সোহেল আরমান, বারসিকের প্রতিনিধি শহিদুুল ইসলাম শহিদ, অমৃত কুমার সরকার প্রমূখ।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বারসিকের এলাকা সমন্বয়কারী জাহিদ আলী। অনুষ্ঠানে শেষে গ্রামটিকে পাখির অভায়াশ্রম ঘোষণা করে একটি সাইনবোর্ড স্থাপন করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ